Coronavirus Cases In India: দীপাবলির সকালেই দেশে বাড়ল সংক্রমণ, নতুন করোনা রোগী ১২ হাজার ৮৮৫ জন
Covid-19 Cases In India (Photo: File)

নতুন দিল্লি, ৪ নভেম্বর: উৎসবের মরশুমে ফের বাড়ল করোনা। ভূত চতুর্দশীর দিনে দেশজুড়ে নতুন করে কোভিডে আক্রান্ত  (Coronavirus Cases In India) হলেন ১২ হাজার ৮৮৫ জন। গতকালই করোনাকে য় করে হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন ১৫ হাজার ৫৪ জন।  বুধবার সারাদিনে দেশ করোনা বলি ৪৬১ জন। এখনও পর্যন্ত কোভিডের টিকা পেয়েছেন ১০৭ কোটি ৬৩ লাখ ১৪ হাজার ৪৪০ জন। করোনাকালে একের পর এক উৎসব চলছে গণেশ চতুর্থী দিয়ে শুরু হয়েছিল, একে একে দুর্গাপুজো, কালীপুজো, দীপাবলি, পরেই আসছে জগদ্ধাত্রী পুজো, তারপর ২৫ ডিসেম্বর, বর্ষশেষ ও বর্ষবরণ। এই মরশুমে ভারতে করোনা সংক্রমণ বাড়বে। আগেভাগেই সেকথা জানিয়েছেন বিশ্বখ্যাত ভাইরোলজিস্টরা। আরও পড়ুন- Diwali 2021 Wishes: দীপাবলিতে দেশবাসীর সুখ সমৃদ্ধি ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করলেন প্রধানমন্ত্রী

একই সঙ্গে তাঁদের দাবি, উৎসবে লাগামছাড়া স্বাধীনতায় গা ভাসিয়েছে ভারতীয়রা। একেবারে বর্মহীন আচরণ যাকে বলে। ন্যূনতম কোভিড বিধিও মানা হচ্ছে। লকডাউন ওঠার সঙ্গে সঙ্গেই মাস্ক বিহীন মানুষ পথে ঘাটে বেরিয়ে পড়েছে। শারীরিক দূরত্ব বিধি কেউ মানছে না। স্যানিটাইজারের ব্যবহারও শিকেয় উঠেছে। দুর্গাপুজোর পরে পরে পশ্চিমবঙ্গে ও কলকাতায় করোনার প্রকোপ বাড়লেও এখন তা অনেকটা কম। তবে প্রসাসনের উদ্যোগে টেস্টের পরিমাণ বাড়ানো হয়েছে। টিকাকরণের প্রক্রিয়াকে আরও দ্রুতগামী করা হয়েছে। প্রধানমন্ত্রী গতকালই বলেছেন, করোনাকে প্রতিহত করতে  ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার সময় এসেছে।

করোনার দৈনিক পরিসংখ্যান

অন্যদিকে গতকালই কোভ্যক্সিনকে ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । এর আগে ইরান, নেপাল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ফিলিপিন্স, জিম্বাবোয়ে-সহ বেশকিছু দেশে কোভ্যাক্সিনকে করোনা প্রতিষেধক হিসেবে অগ্রাধিকার দেওয়া হয়েছে।