Hafiz Saeed: 'এই সিদ্ধান্তের কার্যকারিতা দেখতে হবে', হাফিজ সইদের কারাদণ্ড প্রসঙ্গে বলল ভারত
হাফিজ় সইদ (File Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৩ ফেব্রুয়ারি: সন্ত্রাসবাদীদের অর্থ সাহায্য করার অপরাধে ৫ বছরের কারাদণ্ড হয়েছে কুখ্যাত সন্ত্রাসবাদী (Terrorist) হাফিজ সইদের (Hafiz Saeed)। গতকাল পাকিস্তানের (Pakistan) সন্ত্রাসদমন আদালত এই রায় ঘোষণা করে। তবে আন্তর্জাতিক মহলের মতে, বিশ্বের চোখে ফের ধুলো দিতেই আদালতের এই ঘোষণা। ৫ বছর কারাবাসে পাঠানো আড়ালে আসলে হাফিজ সইদের নিরাপত্তাই বাড়ানো হল। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদের এই শাস্তি কটাক্ষের চোখে দেখছে ভারত। বিদেশমন্ত্রকের সূত্র জানিয়েছে, "আমরা মিডিয়া রিপোর্ট দেখেছি যে পাকিস্তানের একটি আদালত টেরর ফান্ডিং মামলায় রাষ্ট্রসংঘের তালিকায় থাকা নিষিদ্ধ সন্ত্রাসবাদী হাফিজ সইদকে কারাদণ্ড দিয়েছে। পাকিস্তানকে সন্ত্রাসবাদে সমর্থন দেওয়া বন্ধ করার জন্য দীর্ঘদিন ধরে বলে আসছে আন্তর্জাতিক মহল। এটা তারই অংশ।"

সূত্র আরও জানিয়েছে, "এফএটিএফ-র (Financial Action Task Force) পূর্ণাঙ্গ বৈঠকের প্রাক্কালে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা সতিই দেখা দরকার। যদিও এই সিদ্ধান্তের কার্যকারিতা দেখা যায়নি।" ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফ হল সন্ত্রাসবাদী তহবিল সংক্রান্ত বিশ্বব্যাপী একটি নজরদারি সংস্থা, যারা পাকিস্তানকে বহুবার সন্ত্রাসবাদীদের মদত ও সন্ত্রাসবাদীদর দেশ থেকে নির্মূল করতে বলেছে। এই সংস্থা কোনও একটি দেশকে সন্ত্রাসবাদে মদত দেওয়ার কারণে কালো তালিকাভুক্ত করতে পারে। আরও পড়ুন: Donald Trump: নরেন্দ্র মোদিকে 'সুপুরুষ ও বন্ধু ' সম্বোধন ভারত সফরের অপেক্ষারত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

হাফিজ সইদের এই শাস্তি আসলে যে স্রেফ ভাঁওতা, তেমনটাই মনে করছে আন্তর্জাতিক মহলের একটা বড় অংশ। একমত ভারতও।আজ কেন্দ্রীয় সরকারের সূত্র আরও জানিয়েছে, "এটাও দেখতে হবে যে পাকিস্তান তার নিয়ন্ত্রণাধীন অঞ্চলগুলি থেকে পরিচালিত অন্য সমস্ত সন্ত্রাসবাদী সংগঠন এবং ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় কি না। এবং মুম্বই ও পাঠানকোটসহ একাধিক সন্ত্রাসবাদী হামলার অপরাধীদের দ্রুত বিচারের জন্য হাজির করবে কি না।"

ভারতের আশঙ্কা যে অমূলক নয় তা হাফিজ সইদের আইনজীবী ইমরান গিলের কথাতেই স্পষ্ট। সংবাদসংস্থা এএফপি-কে তিনি বলেছেন, নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে যুক্ত থাকা এবং অবৈধ সম্পত্তি থাকার জন্য সইদকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। মামলায় আসলে কিছুই ছিল না, এটি কেবল এফএটিএফ-র চাপের কারণে করা হয়েছে।"