Donald Trump: নরেন্দ্র মোদিকে 'সুপুরুষ ও বন্ধু ' সম্বোধন ভারত সফরের অপেক্ষারত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প-নরেন্দ্র মোদি। (Photo Credits: IANS | File)

ওয়াশিংটন, ১২ ফেব্রুয়ারি: ভারত সফরে আসা নিয়ে নিজের উৎফুল্লতা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি তিনি গুজরাত এবং দিল্লিতে সফর করবেন তা আগেই জানায় হোয়াইট হাউজ (White House)। এই বিষয়টি কেন্দ্র করে সাংবাদিক বৈঠকে তিনি জানান,"নরেন্দ্র মোদি আমার বন্ধু হয়। তিনি সুপুরুষ একজন মানুষ। ভারতে যাওয়ার অপেক্ষায় রয়েছি।এইমাসের শেষে আমরা ভারতে যাচ্চ্ছি।"

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি স্টিফেন গ্রিসাম জানান, প্রেসিডেন্ট ট্রাম্প ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে ভারতে আসবেন। এই দুদিন দিল্লি এবং গুজরাত ভ্রমণ করবেন।এর আগে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দু'বার ভারতে এসেছিলেন। ২০১০ সালে একবার, আরেকবার ২০১৫ সালে। এই সফরকে কেন্দ্র করে ভারত-মার্কিন সম্পর্ক যে কিছুটা উন্নতি হবে তা বলাই বাহুল্য। নরেন্দ্র মোদি বলেছেন ট্রাম্পের এই সফর ইন্দো-মার্কিন সম্পর্ককে আরও শক্তিশালী করবে। ইন্দো-মার্কিন ফিলানথ্রপিস্ট বলেছেন,"রাষ্ট্রপতি ট্রাম্পের ভারত সফর সময়োপযোগী দ্বিপক্ষীয় বাণিজ্য সংক্রান্ত সমস্যার বিবেচনায় এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সম্পর্ককে আলোকময় করবে।" আরও পড়ুন, প্রথমবার প্রকাশ্যে ফ্যাশন শো অনুষ্ঠিত হল কাবুলে

ইন্দো-মার্কিন স্ট্রাটেজিস্ট মুকেশ আগেই বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরটি খুবই গুরুত্বপূর্ণ। ভারতের নাগরিকদের কাছে একটা জোরালো বার্তা পৌঁছে দেওয়ার প্রয়োজন রয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের মত শক্তিশালী দেশ তাদের পাশে রয়েছে। মার্কিন প্রেসিডেন্টেরকাছেও এই সফরটি বেশ গুরুত্বপূর্ণ। ভারতের আশেপাশের অঞ্চলে নয়, দক্ষিণ চিন সাগর এবং ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটি আন্তর্জাতিক বৈশ্বিক শৃঙ্খলার অংশ কিনা তা নিশ্চিত করার ক্ষেত্রে ভারতের অনেক ভূমিকা রয়েছে।

আহমেদাবাদের মোতেরা স্টেডিয়াম ট্রাম্পের আসাকে কেন্দ্র করে দিন খুলে যাবে। এটি বিশ্বের সবথেকে বড় স্টেডিয়াম। ট্রাম্প জানান, নরেন্দ্র মোদি বলেছেন সেদিন লক্ষ লক্ষ মানুষ বিভিন্ন প্রান্ত থেকে আসবে। শুধু বিমানবন্দর থেকে স্টেডিয়াম পর্যন্তই লক্ষ লক্ষ লোক আসবে। এটি বিশ্বের সবথেকে বড় স্টেডিয়াম।