First Public Fashion Show In Kabul: প্রথমবার প্রকাশ্যে ফ্যাশন শো অনুষ্ঠিত হল কাবুলে
প্রথমবার প্রকাশ্যে ফ্যাশন শো অনুষ্ঠিত হল কাবুলে (Photo: IANS)

কাবুল, ১১ ফেব্রুয়ারি: এতদিন ফ্যাশন শো (Fashion Show) কোনও হল বা ঘেরা জায়গাতেই হয়েছে এসেছে। কিন্তু সেই প্রথা ভেঙে কাবুলে (Kabul) প্রথম আয়োজন হল এক অভিনব ফ্যাশন শোয়ের। রাস্তায় সবার সামনে ক্যাটওয়াক (Cat-Walk) করলেন আফগানি মডেলরা। পুরুষদের সঙ্গে হাঁটলেন মহিলারাও। আফগানাস্তিনের রাজধানী কাবুলে ২৩ জানুয়ারি এই অভিনব ফ্যাশন শোয়ের আয়োজন করা হয়।

ফ্যাশন শোয়ের মতো বিষয় এখনও আফগানিস্তানের (Afghanistan) মানুষের মধ্যে সে ভাবে জনপ্রিয় নয়। তার উপর দীর্ঘদিন তালিবান শাসনে থাকা আফগানিস্তানে এখনও পর্দা ছাড়া মহিলারা রাস্তায় বেরলে ঘুরে দেখেন অন্যরা। সেই আফগানিস্তানে আয়োজন হল নতুন এক ধরনের ফ্যাশন শো। কোনও স্টেজে নয়, রাস্তায় হাঁটলেন মহিলা, পুরুষ মডেলরা। মডেলদের পরনে ছিল প্রথাগত আফগানী পোশাক। স্ক্রল-এর খবর অনুযায়ী ফ্যাশন শোয়ের উদ্যোক্তা আজমল হাকিকি জানিয়েছেন, তাঁরা দেশের অন্যান্য প্রদেশেও এই ধরনের ফ্যাশন শোয়ের আয়োজন করতে চান। নিজেদের সংস্কৃতি (Culture) ও শান্তির বার্তা ছড়িয়ে দিতে চান এই শোয়ের মাধ্যমে। আরও পড়ুন: Rohingya Boat Capsizes In Bay Of Bengal: কক্সবাজারের কাছে বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, এখনও পর্যন্ত উদ্ধার ১৪ জন রোহিঙ্গার দেহ

মোট ৩০ জন মডেল এই শোয়ে অংশ নেন, তার মধ্যে পাঁচ জন মহিলা ছিলেন। এক মহিলা মডেল (Female Model) ইয়ালদা জামালজাদা বলেন, “নানা কারণে আমাদের মনে ভয় ছিল, কিন্তু আমরা সরকারের কাছে অনুমতি চাই এই ফ্যাশন শোয়ের। শেষ পর্যন্ত আমরা সেটা করলামও।”