IMA strike: দেশজুড়ে আজ ধর্মঘটে চিকিৎসকরা, মেডিক্যাল বিলের প্রতিবাদে ডাক্তারদের আন্দোলনে আম জনতার ভোগান্তি চরমে
চিকিৎসকদের ধর্মঘটে সমস্যায় রোগীরা। (Representational Image (Photo Credits: Pixabay)

কলকাতা, ৩১ জুলাই: জাতীয় মেডিক্যাল কমিশন বিলের প্রতিবাদে আজ দেশজুড়ে চিকিত্সকরা ধর্মঘটের জেরে সাধারণ মানুষের ভোগান্তি চরমে। লোকসভায় পাশ হওয়া জাতীয় মেডিক্যাল কমিশন বিলের প্রতিবাদেই এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। সকাল ৬টা থেকে শুরু হয়েছে ধর্মঘট। দেশজুড়ে সরকারী হাসপাতালে আউটডোর পরিষেবা বন্ধ।

বুধবার সকাল থেকেই কলকাতার হাসপাতালগুলির অবস্থা খারাপ। শহরের বিভিন্ন হাসপাতালের বাইরে রোগীদের লম্বা লাইন। রোগীকে নিয়ে রাস্তায় অপেক্ষা করছেন তাঁর পরিজনরা। রাস্তায় শুয়ে রয়েছে অসুস্থ শিশুরাও। সকাল সাড়ে ন’টার মধ্যেই আউটডোরে জুনিয়র চিকিত্সকরা বসে যান। আরও পড়ুন-রেলে চাকরী যাবে না, নতুন চাকরী হবে!

যদিও আইএমএ জানিয়েছে, জরুরি পরিষেবা এই ধর্মঘটের বাইরে রাখা হবে। সোমবার লোকসভায় পাশ হয় নয়া মেডিক্যাল বিল। কিন্তু সেই বিলের বেশ কিছু জিনিস নিয়ে ক্ষুব্ধ ইন্ডিয়ান মেডিক্য়াল অ্য়াসোসিয়েশন (IMA)। প্রতিবাদে যাওয়া ডাক্তারদের বক্তব্য, নতুন এই মেডিক্যাল বিলে হাতুড়ে ডাক্তারদের রমরমা বাড়বে। আরও পড়ুন-মহিলা যাত্রীর দিকে চেয়ে অটো ড্রাইভারের হস্তমৈথুন

আগামী ২৪ ঘণ্টার মধ্য়ে এই বিলটি-র কিছু জিনিস প্রত্য়াহার না করা হলে আরও বড় আন্দোলনের পথে নামার হুমকি দিয়েছেন ডাক্তারদের। দেশের সব রাজ্যে ডাক্তাররা প্রতিবাদ আন্দোলন ও অনশনে বসবেন বলেও জানানো হয়েছে। আইএমএ-মেডিক্যাল ছাত্রদের এর প্রতিবাদে ক্লাস বয়কটের আহ্বান জানিয়েছেন।

এই নয়া মেডিক্য়াল বিলটি আনার পিছনে চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে, মেডিক্যাল শিক্ষায় দুর্নীতি রুখতে, সময়োপযোগী ও সংস্কারমুখী পাঠ্যসূচি চালু করার কারণ দেখিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। কিন্তু এই বিলের বেশ কিছু জিনিস নিয়ে আপত্তি তুলেছেন ডাক্তারদের একাংশ। সব মেডিক্যাল ও ডেন্টাল কলেজে কর্মবিরতির ডাক দিয়েছে এআইডিএসও।