COVID-19 Vaccination In India: সোমবার শুরু হল ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে ভ্যাক্সিনেশন; জেনে নিন এবিষয়ক কিছু গুরুত্বপূর্ণ তথ্য
করোনা ভ্যাকসিন

নতুন দিল্লি, ২১ জুন: সোমবার, ২১ জুন থেকে শুরু হল দেশজুড়ে আঠারো ঊর্ধ্বদের বিনামূল্যে করোনার টিকাকরণ (COVID-19 Vaccination In India)। কেন্দ্র সরকারের উদ্যোগে আজ থেকে শুরু হল দেশের প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিন দেওয়ার কাজ। দেশজুড়ে ভ্যাক্সিনেশন ড্রাইভের এটি তৃতীয় ধাপ। গত ১ মে থেকে আঠারো ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়ার অনুমতি দিয়েছিল কেন্দ্র। কিন্তু তখন তা বিনামূল্যে ছিল না। কেন্দ্রের নতুন নিয়ম অনুযায়ী, আগে থেকে কো উইনে নাম নথিভুক্ত করার কোনও প্রয়োজন নেই। ভ্যাকসিন নিতে যাওয়ার সময়ই ভ্যাক্সিনেশন কেন্দ্রে নাম নথিভুক্ত করা যাবে।

কেন্দ্র ভ্যাকসিন প্রস্তুতকারকদের থেকে ৭৫ শতাংশ কিনে তা রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে বন্টন করছে। বাকি ২৫ শতাংশ ভ্যাকসিন প্রস্তুতকারকদের থেকে কিনতে পারবে বেসরকারি হাসপাতালগুলি।

আরও পড়ুন, আনলকের শুরুতেই যোগী রাজ্যে ঘোষণা, কোনও জেলায় দৈনিক সংক্রমণ ৫০০ ছাড়ালেই হবে করোনা কার্ফু

বিনামূল্যে ভ্যাক্সিনেশন ড্রাইভের বিষয়ে যে যে মূলবান বিষয়গুলি মাথায় রাখা জরুরি সেগুলি হল-

  • ১৮-৪৫ বছর বয়সীদের বিনা খরচায় ভ্যাক্সসিন দিচ্ছে কেন্দ্র। সমস্ত অর্থ বহন করবে কেন্দ্র।
  • ভ্যাকসিন পেতে কো উইন অ্যাপে নাম নথিভুক্ত করা আর বাধ্যতামূলক নয়। ভ্যাক্সিনেশন কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করলেই হবে।
  • রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জনসংখ্যা অনুযায়ী ভ্যাকসিন বণ্টন করা হবে। সেক্ষেত্রে, কোন রাজ্যগুলিতে ভ্যাকসিন কম নষ্ট হচ্ছে তাও দেখা হবে।
  • কেন্দ্র ভ্যাকসিন প্রস্তুতকারকদের থেকে ৭৫ শতাংশ কিনে তা রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে বন্টন করবে। বাকি ২৫ শতাংশ ভ্যাকসিন প্রস্তুতকারকদের থেকে সরাসরি কিনবে বেসরকারি হাসপাতালগুলি।
  • ১৮ বছরের ঊর্ধ্বদের পাশাপাশি ৪৪ বছরের ঊর্ধ্বে যারা, তাদেরও গুরুত্ব দিয়ে ভ্যাকসিন দেওয়া হবে। ফ্রন্টলাইন ওয়ার্কার, স্বাস্থ্য কর্মীদের যাদের দ্বিতীয় ডোজ দেওয়া বাকি আছে তাদেরও দিতে হবে।
  • কোভিশিল্ডের দাম ৭৮০ টাকা, কোভ্যাক্সিনের দাম ১,৪১০ টাকা এবং স্পুটনিক ভি ১,১৪৫ টাকায় বেসরকারিভাবে বিক্রি করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের খবর অনুযায়ী, দেশজুড়ে এখনও পর্যন্ত ২৮,০০,৩৬,৯৯৬ জন ভ্যাকসিন পেয়েছেন। গত ১৬ জানুয়ারি থেকে দেশে শুরু হয়েছে ভ্যাক্সিনেশন প্রক্রিয়া। যে প্রক্রিয়ায় সর্বাগ্রাধিকার পেয়েছিলেন স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন ওয়ার্কার এবং ৫০ বছরের ঊর্ধ্ব কো মরবিডিটি রোগীরা।