এই প্রথমবার প্রধানমন্ত্রীর বিমান ওড়াবেন বায়ুসেনার পাইলটরা, চলছে প্রশিক্ষণ
এয়ার ইন্ডিয়া ওয়ানে বসার আগে প্রধানমন্ত্রী(Photo Credit: IANS)

নতুন দিল্লি, ১০ অক্টোবর: ভারতীয় বায়ুসেনার পাইলটরা (IAF pilots) দুটি কাস্টমের তৈরি বোয়িং ৭৭৭ ওড়াবেন খুব শিগগির, আগামী ২০২০ থেকে এই বিমানে উড়বেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অন্য সব সরকারি ভিভিআইপিরা। এই মুহূর্তে প্রধানমন্ত্রীর অফিসিয়াল এয়ারক্রাফট হল এয়ার ইন্ডিয়া ওয়ান, যেটির পাইলট এয়ার ইন্ডিয়ারই কর্মী। এই প্রথম কোনও বায়ুসেনার পাইলট ওড়াবেন প্রধানমন্ত্রীর বিমান। প্রধানমন্ত্রীর বিমান বলে কথা সেই মতো আয়োজন তো করতেই হবে। এজন্য ইতিমধ্যেই বায়ুসেনার ১০ জন পাইলটকে প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। দুটি বি ৭৭৭ বোয়িং বিমান (Boeing B-777) আগামী জুলাইতেই আমেরিকা থেকে ভারতে আসছে। দুটি বিমানের পক্ষ থেকে এয়ার ইন্ডিয়া ওয়ানের কল সাইন করা হয়েছে।

এই প্রসঙ্গে এয়ার ইন্ডিয়ার এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন, এই নতুন দুটি এয়ার ক্রাফট চালাবেন ভারতীয় বায়ু সেনার পাইলটরা। তাতে চড়বেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি। এই মুহূর্তে এয়ার ইন্ডিয়ার বি-৭৪৭ বিমানে চড়েন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নায়ডু। এই বিমানটি এয়ার ইন্ডিয়ার কল সাইন করেছে। যখন বায়ুসেনার পাইলটরা বিশেষ বি-৭৭৭ বিমানটি ওড়াবেন তখন সেই বিমানের রক্ষণাবেক্ষণের দায়িত্ব থাকবে, এয়ার ইন্ডিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের উপরেই। নতুন বিমান এসে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপারাষ্ট্রপতির সফরের দায়িত্ব নিলেই গুরু দায়িত্ব থেকে ছুটি পাবে পুরনো বি-৭৪৭ বিমানটি। এরপর এয়ার ইন্ডিয়া এই বিমানকে ব্যবসায়িক কাজে ব্যবহার করতে পারবে। ইতিমধ্যেই বিমান ওড়ানর প্রশিক্ষণ সেরে ফেলেছেন বায়ুসেনার ৬জন পাইলট। বাকিদের প্রশিক্ষণ শুরু হল বলে। আরও পড়ুন-ভারত-পাক সীমান্তে উড়ছে সন্দেহভাজন ড্রোন, বিএসএফ-কে সতর্ক করল পাঞ্জাব পুলিশ

এই বি-৭৭৭ বিমানে থাকছে মিসাইল ডিফেন্স সিস্টেম ও আত্মরক্ষাকারী স্যুটস। গত ফেব্রুয়ারিতেই ভারতকে ১৯০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের দুটি বি-৭৭৭ বিমান বিক্রিতে সম্মতি জানায় মার্কিন যুক্ত রাষ্ট্র। এই বি-৭৭৭ ভারতে এলে এয়ার ইন্ডিয়ার সঙ্গে বিমানদুটির রক্ষণাবেক্ষণের বিষয়টি জুড়তে চাইছে কেন্দ্র। তাতে দেশের প্রধান বিমান সংস্থার ৬০ হাজার কোটির দেনার বোঝা কিছুটা লঘু হবে বলেই আশা করা যায়।