Farm Bills Enacted as Law: কৃষি বিলে অনুমোদন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের
রাষ্ট্রপতিরামনাথ কোবিন্দ (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২৭ সেপ্টেম্বর: রবিবার তিনটি কৃষি বিলেই সম্মতি দিয়ে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind)। সংসদে বিরোধীদের বিরোধিতার মধ্যে দিয়েই পাস হয়েছিল কৃষি বিল (Farm Bills)। রাষ্ট্রপতিকে এই বিলে স্বাক্ষর না করার অনুরোধ করেছিলেন বিরোধীরা। কিন্তু বিরোধীদের কথায় কর্ণপাত না করে বিলটিকে আইনে পরিণত করার সম্মতি জানিয়ে স্বাক্ষর করলেন রাষ্ট্রপতি।

কৃষি বিলের প্রতিবাদে লাগাতার একজোট হয়ে প্রতিবাদ করেন বিরোধীদের। সংসদ ভবন চত্বরে বিরোধী সাংসদদের বিরোধী সাংসদদেরা মার্চ করেন। প্রতিবাদে অংশ নেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad), তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন (Derek O'Brien), সপা সাংসদ জয়া বচ্চন সহ অন্যরা। বিলটি সংসদে পাস হওয়ার দিনও তুমুল হয় হট্টগোল হয়। তারই মধ্যে রাজ্যসভায় বিলটি পাস হয়ে যায়। এরপর বিরোধীরা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করা অনুরোধ করেন।  আরও পড়ুন, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগে নিজেদের প্ল্যাটফর্মে সমস্ত রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ রাখার বার্তা গুগলের

২০ সেপ্টেম্বর রাজ্যসভায় ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত রাখতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ বিল পাস হয়। ধ্বনি ভোটের জন্য নির্ধারিত সময়ের পরও অধিবেশন চালু রাখেন ডেপুটি চেয়ারম্যান। কিন্তু বিরোধীরা দাবি জানায়, ধ্বনি ভোট নেওয়া যাবে না। সাধারণ ভোট করতে হবে। তাতে অবশ্য আমল দেওয়া হয়নি। তারপরই রাজ্যসভায় তুমুল বিশৃঙ্খলা তৈরি হয়। ওয়েলে নেমে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদরা। ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিংকে রুল বুক দেখানোর চেষ্টা করেন ডেরেক। তাঁকে সরিয়ে দেন রাজ্যসভার মার্শাল। সেই হই-হট্টগোলের জেরে ১০ মিনিট মুলতুবি করা হয়। তারপর বিরোধীদের তুমুল স্লোগান সত্ত্বেও ধ্বনি ভোটে পাশ হয়ে যায় দুটি বিল। রাজ্য সভায় ধুন্ধুমারের প্রেক্ষিতে 'অপ্রীতিকর আচরণ'-র ব্যাখ্যা দিয়ে ৮ জন সাংসদকে এক সপ্তাহের জন্য সাসপেন্ড করেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু।