Faqir Chand Kohli Dies: প্রয়াত দেশের প্রযুক্তি বিপ্লবের পথিকৃৎ ফকির চাঁদ কোহলি
File image of FC Kohli | (Photo Credits: YouTube/Screengrab)

মুম্বই, ২৬ নভেম্বর: ভারতীয় সফটওয়্যার ইন্ডাস্ট্রির জনক এবং টাটা কনসালটেন্সি সার্ভিসের (TCS) প্রথম সিইও ফকির চাঁদ কোহলির (Faqir Chand Kohli) প্রয়াণ। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। ২০০২ সালে কোহলিকে ভারতীয় সফটওয়্যার শিল্পে তাঁর অবদানের জন্য পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয়েছিল। দেশের প্রযুক্তি বিপ্লবের পথিকৃৎ ছিলেন ফকির চাঁদ কোহলি। ভারতে ১০০ বিলিয়ন ডলারের আইটি শিল্প গড়ে তুলতে তিনি সহায়তা করেছিলেন।

১৯৪৪ সালের ১৯ মার্চ পেশোয়ারে জন্মগ্রহণ করেন ফকির চাঁদ কোহিল। পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের অধীনে লাহোরের সরকারি কলেজ থেকে বিএ এবং বিএসসি পাশ করেন। পরে তিনি কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয়ে যান এবং ১৯৪৮ সালে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে বিএসসি (অনার্স) পাশ করেন। তিনি ১৯৫০ সালে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে এমএস করেন। কোহলি ১৯৫১ সালে ভারতে ফিরে এসে টাটা ইলেকট্রিক কম্পানিতে যোগদান করেন এবং ১৯৭০ সালে এর ডিরেক্টর পদে বসেন। তাঁর আমলে বিদ্যুৎ সিস্টেমের নকশা এবং নিয়ন্ত্রণের জন্য ডিজিটাল কম্পিউটার ব্যবহার শুরু হয়। আরও পড়ুন: Indian Army to Get Drones from Israel, America: চিন সীমান্তে নজরদারি চালাতে ইজরায়েলি হেরন এবং অ্যামেরিকান মিনি ড্রোন পেতে চলেছে ভারতীয় সেনা

১৯৬৯ সালের সেপ্টেম্বরে কোহলি টিসিএস-র জেনারেল ম্যানেজার হন। ১৯৯৪ সালে তিনি কম্পানির ডেপুটি চেয়ারম্যান হন এবং তার বাকিটা ইতিহাস। ১৯৯১ সালে তিনি টাটা-আইবিএম-র অংশ হিসাবে আইবিএমকে ভারতে আনতে সক্রিয়ভাবে কাজ করেছিলেন। ১৯৯৯ সালে ৭৫ বছরের দীর্ঘ কর্মজীবন থেকে তিনি অবসর গ্রহণ করেছিলেন।