Exit Poll Results And Predictions of Lok Sabha Elections 2019: শেষ হল ঘটনাবহুল সাত দফার ভোটপর্ব, ফলপ্রকাশ বৃহস্পতিবার, তার আগে আজ বুথফেরত সমীক্ষায় মিলবে ফলের আভাস
কী হতে চলেছে লোকসভা নির্বাচন ২০১৯-এর ফল! চলছে জোর জল্পনা। (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ১৯ মে: ১১ এপ্রিল থেকে শুরু হওয়া সাত দফার লোকসভা নির্বাচন আজ, রবিবার শেষ হল। এবার পালা ফলপ্রকাশের। দেশের মসনদে কারা বসতে চলেছে তা জানা যাবে ২৩ মে, বৃহস্পতিবার। কিন্তু তার আগেই আজ,রবিবার সন্ধ্যা ৬.৩০টা থেকে বিভিন্ন সংস্থা আর চ্যানেলের বুথফেরত সমীক্ষা বা এক্সিট পোলের মাধ্যমে জানা যাবে ভোটের ফলের প্রবণতা।  বিভিন্ন চ্যানেলে ভোটের এক্সিট পোল চলছে- সেগুলি হল--News18-IPSOS, India Today-Axis, Times Now-CNX, NewsX-Neta, Republic Bharat-Jan Ki Baat, Republic-CVoter, ABP-CSDS and Today's Chanakya। সন্ধ্যা ৬টা থেকেই শুরু হয়েছে বুথফেরত সমীক্ষা সংক্রান্ত অনুষ্ঠান। ভোটাররা ভোট দিয়ে বেরিয়ে কাকে ভোট দিলেন, সেটার ভিত্তিতেই করা হয় এইসব সমীক্ষা। দেশের ৯০ কোটি ভোটার এবার লোকসভা নির্বাচনে ভোট দিলেন। এত বড় একটা দেশের বুথফেরত সমীক্ষায় বেশ কিছু সময় মিলেছে। তবে অনেকবার বুথফেরত সমীক্ষা একেবারেই মেলেনি এমনও হয়েছে।

ভোটের অন্তত বছরখানেক আগে থেকে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয় ভোটকেন্দ্রিক সমীক্ষা। ভোটের আগে হওয়া নানা সমীক্ষার ফলাফলগুলি বেশিরভাগেরই বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন থাকে। অভিযোগ ওঠে বেশিরভাগ সমীক্ষাই ভোটের ফলকে প্রভাবিত করার জন্য দলগুলি অর্থ দিয়ে কিনে করে থাকে।

নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী কোনও সংস্থা বা সংবাদমাধ্যই ভোট চলাকালীন ফলাফলের সমীক্ষা প্রকাশ করতে পারে না। তবে এবার এসব নিয়মের তোয়াক্কা না করেই নানা রকমের সমীক্ষা রিপোর্ট আসতে থাকে। তাদের মধ্যে কিছু একেবারে ভুয়ো, কিছু বিভিন্ন নিউজ চ্যানেল থেকে। সেসবগুলোরই বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন ছিল। তবে এবার ভোট মিটে যাওয়ায় চ্যানেল বা সংস্থাগুলি যে এক্সিট পোল করছে সেগুলি অপেক্ষাকৃত অনেক বেশি বিশ্বাসযোগ্য হবে। কারণ ভোট হয়ে যাওয়ায় ভোটারদের প্রভাবিত করার ফ্যাক্টর আর থাকে না।