Environmental Performance Index: পরিবেশে ১৮০টি দেশের মধ্যে ভারত সবার শেষে, মার্কিন সংস্থার রিপোর্ট
Representative Image (Credits: IANS/Twitter)

পরিবেশগত বিষয়ে বিশ্বে সবার শেষে ভারত। এক মার্কিন সংস্থার রিপোর্ট অনুযায়ী Environmental Performance Index 2022-এ  বিশ্বের ১৮০টি দেশের মধ্যে  ভাল পরিবেশের বিচারে সবার নিচে রয়েছে ভারত। যেখানে এই সংস্থার রিপোর্ট অনুযায়ী EPI-রিপোর্টে বিশ্বের মধ্যে শীর্ষে রয়েছে ইউরোপের সবুজ পরিচ্ছন্ন দেশ ডেনমার্ক। বায়ুদূষণ থেকে কার্বন নি:সরণ- পরিরেশের ১১টি ইস্যুকে বিভিন্ন ক্যাটাগরিতে ফেলে ৪০টি আলাদা আলাদা পারফরম্যান্সের মাপদণ্ডে যাচাই এই রিপোর্ট তৈরি করা হয়েছে ববলে সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে। সব ক্যাটাগরিতেই ভারত ফেল করেছে। বাস্তরের মাটিতে দাঁড়িয়ে পরিবেশ দূষণ রুখতে ভারতের পরিকল্পনাকেও তেমন নম্বর দেয়নি এই মার্কিন সংস্থা। দুনিয়ার ১৮০টি দেশের মধ্যে মাত্র EPI ১৮.৯ পয়েন্ট পেয়ে ভারত সবার শেষে আছে। যেখানে শেষের দিকে থাকলেও মায়নামার (১৮.৯), ভিয়েতনাম (২০.১), বাংলাদেশ (২৩.১), পাকিস্তান (২৪.৬)-এর মত দেশেরাও ভারতের আগে আছে।

যেভাবে ভারতের বাতাসের মান খারাপ হচ্ছে, কার্বন নি:সরণের পরিমাণ বাড়ছে তাতে এই রিপোর্টে আশঙ্কাপ্রকাশ করা হয়েছে। এই প্রথম এই মার্কিন সংস্থার রিপোর্টে ভারত সবার শেষে থাকল। ১৮১টি দেশের মধ্যে EPI রিপোর্টে চিন আছে ১৬১ নম্বরে. ড্রাগনের দেশের EPI স্কোর হল ২৮.৪। আরও পড়ুন: মহম্মদ সম্পর্কে আপত্তিজনক মন্তব্য, বহিষ্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মাকে হুমকি জঙ্গিদের

রিপোর্টে বলা হয়েছে ২০৫০ সালে চিন সবচেয়ে বেশি কার্বন নি:সরণ করবে। তারপরেই থাকবে ভারত। বেজিং ও দিল্লির বায়ুদূষণের ভয়াবহতার কথা উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে। যেভাবে চলছে সেভাবেই চললে ২০৫০ সালে বিশ্বের কার্বন নি:সরণের ৫০ শতাংশই হবে ভারত, চিন, মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ায়।