Taliban: তালিবান কি জঙ্গি নয়? তালিব নেতার সঙ্গে দোহার বৈঠক নিয়ে প্রশ্নের মুখে মোদী সরকার
Taliban-Modi-Omar (Photo Credit: Twitter/Instagram)

দিল্লি, ১ সেপ্টেম্বর: তালিবান কি জঙ্গি সংগঠন না জঙ্গি সংগঠন নয়? আপনারা কী চোখে তালিবানকে দেখেন, সে বিষয়ে খোলসা করে বলুন দেশের মানুষকে। তালিবান যদি জঙ্গি সংগঠন হয়, তাহলে ওদের সঙ্গে কথা বলতে গেলেন কেন? দোহায় তালিবান নেতার সঙ্গে ভারতীয় (India) দূতের বৈঠক নিয়ে কেন্দ্রের কাছে এভাবেই প্রশ্ন তুললেন ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা (Omar Abdullah)।

বুধবার এক সাংবাদিক সম্মেলনে আফগানিস্তান (Afghanistan) এবং তালিবানকে নিয়ে কেন্দ্রের নীতি কী, সে বিষয়ে প্রশ্ন তোলেন ওমর আবদুল্লা। তিনি বলেন, তালিবান যদি জঙ্গি সংগঠন না হয়, তাহলে আপনারা কি রাষ্ট্রসংঘের কাছে যাবেন? রাষ্ট্রসংঘ যাতে তালিবানের নাম থেকে জঙ্গি সংগঠনের তকমা সরিয়ে নেয়, সে বিষয়ে কি আবেদন করবেন? তালিবান নিয়ে কেন্দ্রের নীতি কী, সে বিষয়ে খোলসা করে জানান দেশের মানুষকে। মোদী সরকারের বিরুদ্ধে এবার বিদেশ নীতি নিয়ে সুর চড়ালেন ন্যাশনাল কনফারেন্সের এই নেতা।

আরও পড়ুন: Taliban: আফগানিস্তানের মাটিতে যেন ভারত বিরোধী কাজ না হয়, তালিবানকে জানাল দিল্লি

৩১ অগাস্ট মার্কিন সেনা (US Troops) আফগানিস্তান ছাড়ে। আমেরিকান সেনা কাবুল বিমানবন্দর থেকে যাওয়ার পর দোহায় তালিবানের প্রতিনিধির সঙ্গে দেখা করেন কাতারের ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তল। দোহায় (Doha) ভারতীয় দূতাবাসে বসে তালিবান (Taliban) প্রতিনিধি শের মহম্মদ আব্বাসের সঙ্গে দেখা করেন দীপক মিত্তল। আফগানিস্তানের মাটি ব্যবহার করে যাতে কোনও ভারত বিরোধী কাজ না হয়, সে বিষয়ে বার্তা দেন দীপক মিত্তল। অর্থাৎ আফগানিস্তানের মাটিতে যাতে আল কায়দা, জইশের মতো পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন মাথা তুলতে না পারে, সে বিষয়ে বার্তা দেওয়া হয় ভারতের তরফে। এরপরই ঘরেও তালিবান নীতি নিয়ে এবার কটাক্ষের মুখে পড়ল নরেন্দ্র মোদী সরকার (Narendra Modi)।