Air Asia: এয়ার এশিয়ার সিইও ও উচ্চপদস্থ কর্মীদের আর্থিক তছরুপের অভিযোগে সমন করল ইডি
এয়ার এশিয়ার সিইও টোনি ফার্নান্দেজ (File Image | Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৬ জানুয়ারি: বৃহস্পতিবার এয়ার এশিয়ার (Air Asia) সিইও-সহ (CEO), উচ্চপদস্থ কর্মীদের সমন করল ইডি (ED)। অর্থপাচারের (Money Laundering Case) অভিযোগ ওঠে সিইও টোনি ফার্নান্দেজের ওপর। ANI-র খবর অনুযায়ী, গত ২০১৮-র একটি মামলার ভিত্তিতে অর্থপাচার প্রতিরোধ আইনের অধীনে তাঁদের সমন করা হয়। আগামী ২০ জানুয়ারি তাঁদের ডেকে পাঠানো হয়েছে। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হবে।

ইডির তদন্ত অনুযায়ী এই অভিযোগের ভিত্তিতে বিমান সংস্থাটি তার ভারতীয় উদ্যোগ এয়ার এশিয়া ইন্ডিয়া লিমিটেডের আন্তর্জাতিক লাইসেন্স পাওয়ার জন্য দুর্নীতির মাধ্যমে সরকারী নীতিমালা চালানোর চেষ্টা করেছিল। এই অভিযোগের ভিত্তিতে মে মাসের ২০১৮-তে ইডি তাঁদের বিরুদ্ধে অর্থ তছরুপের মামলা করে। আরও পড়ুন, চিনের বন্ধুতাই সার, রাষ্ট্রপুঞ্জের রুদ্ধদ্বার বৈঠকে পাত্তাই পেল না পাকিস্তানের কাশ্মীর ইস্যু

ইডি এই মামলার বিষয়ে এয়ার এশিয়া ইন্ডিয়ার ডিরেক্টর রামচন্দ্রন ভেঙ্কটারামন এবং ডিটিএ পরামর্শদাতা প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা দীপক তালওয়ারের বিরুদ্ধে মামলাও করেছে। ইডি বিদেশি এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (ফেমা) এর অধীনেও এই মামলাটি তদন্ত করছে। খবর অনুযায়ী, উড়োজাহাজটি টাটা গ্রুপের চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি অভিযোগ করেছেন যে এয়ারলাইন্সের সঙ্গে জড়িত এক উদাহরণে ২২ কোটি টাকার জালিয়াতি লেনদেন হয়েছে বলে অভিযোগ করেন তিনি তার ভিত্তিতেই এই মামলার তদন্ত শুরু করা হয়েছিল।