Earthquake in Delhi: দিল্লিতে ভূমিকম্প, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৭
ভূমিকম্প(Photo Credits: PTI)।

নতুন দিল্লি, ৩ জুলাই: ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল দিল্লি (Delhi) ও পাশ্ববর্তী এলাকা। ন্য়াশনাল সেন্টার ফর সিসমোলজি (National Centre for Seismology) জানিয়েছে, হরিয়ানার গুরুগ্রাম থেকে ৬৩ কিমি দক্ষিণ-পশ্চিমে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৫। ভূমিকম্পের জেরে বাড়ি-ঘর কেঁপে ওঠে। অফিস থেকে কর্মীরা রাস্তায় নেমে আসেন। কম্পন বেশ জোরাল অনুভূত হয়েছে। এখনও অবধি ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি ৷ প্রতিদিনই দিল্লি, লাদাখ, মিজোরাম, ত্রিপুরা, হরিয়ানার মতো একাধিক এলাকায় ভূমিকম্প হচ্ছে।

আজ দুপুর আড়াইটে নাগাদ কম্পন অনুভব হয় মিজোরামের চম্ফাই এলাকায় ৷ রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৬ ৷ চম্ফাইয়ের আশেপাশে জোর কম্পন অনুভব করা যায়। গতকাল লাদাখে ভূমিকম্প হয়েছিল ৷ রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪.৫ ৷ ভূকম্পের কেন্দ্র ছিল কারগিলের ১১৯ কিলোমিটার দূরে উত্তরপশ্চিমে ৷ দুপুর ১টা ১১  মিনিটে এই ভূমিকম্প হয় ৷ এর কিছুক্ষণ বাদে হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীরেও ভূমিকম্প অনুভূত হয় ৷ দুপুর ২টো নাগাদ ভূমিকম্প হয়। তীব্রতা ছিল ৩.৬।

বারবার ভূমিকম্প সঙ্গে মার্কিন জিওলজিক্যাল সার্ভেের রিপোর্ট বলছে, কোনও জায়গায় ছোটো ছোটো একাধিক কম্পন পর পর হওয়ার অর্থ বড় ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে। যদিও নিশ্চিত ভাবে তা যে হবেই, এমন কোনও কথা নেই ।