DigiYatra To Start In Kolkata In March: মার্চ মাসে কলকাতায় শুরু হবে ডিজিযাত্রা, বিমানবন্দরে সহজে চেক-ইন করতে কী করতে হবে দেখে নিন
Digi Yatra on Second Phase Photo Credit: Twitter@airnewsalerts

বিমানে ওঠার জন্য আর লাইনে দাঁড়িয়ে বোর্ডিং পাস নিতে হবে না। এবার কেবল মুখের ছবি তুলিয়েই বিমানে উঠতে পারবেন যাত্রীরা। এমনই ব্যবস্থা চালু করেছে অসমারিক পরিবহণ মন্ত্রক। এই বিশেষ ব্যবস্থার নাম দেওয়া হয়েছে ডিজি যাত্রা। প্রথম পর্যায়ে গত ডিসেম্বর মাস থেকে দিল্লি, বেঙ্গালুরু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসী বিমানবন্দরে অত্যাধুনিক ডিজি পরিষেবা চালু হয়েছে। চলতি বছরের মার্চ মাস থেকে কলকাতা, পুনে, বিজয়ওয়াড়া এবং হায়দ্রাবাদ বিমানবন্দরেও এই ব্যবস্থা বাস্তবায়িত হবে।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যাত্রীদের বিমান ধরার আগে ঝক্কি কমাতেই ডিজি যাত্রা চালু করা হয়েছে।  এই ব্যবস্থায় ডিজিটাল রেকগনিশন টেকনোলজি-র সাহায্যে বিমানযাত্রীদের কেবল মুখ দেখেই সরাসরি বিমানে ওঠার সুযোগ দেওয়া হবে। এর জন্য ফেসিয়াল রেকগনিশন যন্ত্র বসানো হয়েছে। টার্মিনালে ঢোকার পর এই যন্ত্রে যাত্রীদের মুখ দেখানো হবে। এর জন্য আধার কার্ড বা অন্য পরিচয়পত্র দেখিয়ে আগে নাম নথিভুক্ত করাতে হবে। তবে সকল যাত্রীদের জন্য এই ব্যবস্থা বাধ্যতামূলক নয়। কেবল ইচ্ছুক যাত্রীদেরই করানো হবে।

কীভাবে এই সুবিধা পাওয়া যাবে? ডিজি ব্যবস্থার সুবিধা নেওয়ার জন্য প্রথমে যাত্রীদের নাম নথিভুক্ত করাতে হবে। নাম নথিভুক্তির জন্য টার্মিনালে ঢোকার মুখে ও ভিতরে বসানো হবে রেজিস্ট্রেশন কিয়স্ক। নাম নথিভুক্তি হলেই যাত্রীর মোবাইলে একটি লিঙ্ক চলে আসবে। তারপর ফেস রিডিং যন্ত্রে মুখ এবং চোখ মিলিয়ে দেখা হবে। টার্মিনালে ঢোকার মুখ থেকে মোট তিনবার যাত্রীদের মুখ মিলিয়ে দেখা হবে। এরপর ওই লিঙ্কে ক্লিক করলে মোবাইলেই চলে আসবে বোর্ডিং পাস।

এদিন প্রথম পর্যায়ে দিল্লি, বেঙ্গালুরু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসী বিমানবন্দরে ডিজি পরিষেবা চালু হল। তিনটি বিমানবন্দরেই বসানো হয়েছে ফেসিয়াল রেকগনিশন যন্ত্র। এরপর দ্বিতীয় পর্যায়ে শীঘ্রই কলকাতা, হায়দরাবাদ, পুনে এবং বিজয়ওয়াড়া বিমানবন্দরে এই যন্ত্র বসানো হবে। শীঘ্রই এই বিমানবন্দরগুলিতে ফেস রিডিং যন্ত্র বসানো হবে বলে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর।

তবে ফেস রিডিং ব্যবস্থার পাশাপাশি পুরানো পদ্ধতিতে পাস দেওয়ার ব্যবস্থাও থাকছে। কোনও যাত্রী নতুন পদ্ধতিতে যেতে না চাইলে পুরনো পদ্ধতিতে তাঁকে বোর্ডিং পাস দেওয়া হবে।

ডিজিযাত্রা কী?

এটি হল ‘ফেস ডিটেকশন’ অর্থাৎ ‘মুখ শনাক্তকরণ প্রযুক্তি’র উপর ভিত্তি করে তৈরি একটি বায়োমেট্রিক সক্ষম অ্যাপ। এই অ্যাপ পরিষেবা চালু হলে বিমানবন্দরে যাত্রীদের আর বিভিন্ন জায়গায় নিজেদের পরিচয়জ্ঞাপক নথিপত্র প্রদর্শন করতে হবে না। এই প্রযুক্তির সাহায্যে, বিমানবন্দরে প্রবেশ, নিরাপত্তা সংক্রান্ত যাচাই এলাকা এবং বিমানের বোর্ডিং প্রক্রিয়ার মতো সমস্ত চেকপয়েন্টে ফেসিয়াল রেকগনিশন সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবেই প্রবেশ করতে পারবেন যাত্রীরা। ফলে বোর্ডিং প্রক্রিয়ায় উল্লেখযোগ্যভাবে দ্রুততা আসবে। কারণ প্রতিটি চেকপয়েন্টে প্রবেশের ক্ষেত্রে তিন সেকেন্ডেরও কম সময় লাগবে। যাত্রীদের মুখই তাঁদের পরিচয়জ্ঞাপক নথি হিসেবে কাজ করবে। এর মধ্যেই সংশ্লিষ্ট যাত্রীদের পরিচয় প্রমাণ, ভ্যাকসিন শংসাপত্র এবং বোর্ডিং পাস সবই থাকবে।

শুধু যে বোর্ডিং প্রক্রিয়ায় দ্রুততা আসবে তাই নয়, ডিজিযাত্রা অ্যাপ পরিষেবা বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থাও আরও কঠোর করবে বলে দাবি করা হয়েছে। এয়ারলাইন্স ডিপার্চার কন্ট্রোল সিস্টেমের সঙ্গে যাচাই করার ফলে, শুধুমাত্র মনোনীত যাত্রীরাই টার্মিনালে প্রবেশ করতে পারবেন। পাশাপাশি কোনও বিমানবন্দরের বিভিন্ন সুযোগ-সুবিধা, প্রোটোকল, উড়ানের সময় এবং অপেক্ষার সময় সম্পর্কে প্রাসঙ্গিক তথ্যও পাবেন যাত্রীরা।