দিল্লিতে পারদ ৪৭ ডিগ্রি ছাড়াতে পারে, সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা
গরমে পুড়ছে দিল্লি। (Photo Credits: IANS)

দিল্লি, ৩১ মে: প্রায় গোটা ভারত যেন গরমের কড়াইয়ে পুড়ছে। পশ্চিম ভারত থেকে উত্তর ভারতের দিল্লি (Delhi)। সর্বত্রই গরমের মাত্রা (Delhi Heatwave) সহ্যসীমা ছাড়িয়ে যাচ্ছে। রাজধানী দিল্লিতে আজ তাপমাত্রা ৪৪.৭ ডিগ্রি। যা এখানকার স্বাভাবিক তাপমাত্রা চেয়ে অনেক বেশি। গতকাল নরেন্দ্র মোদি-র বিশাল শপথগ্রহণ অনুষ্ঠানের পর দিল্লিতে আজ তীব্র গরমে হাঁসফাঁস দশা। আবহাওয়া দফতর (The India Meteorological Department) জানিয়েছে, রাজধানী শহরে তাপপ্রবাহ আগামী কয়েকদিনে আরও বাড়বে।

দিল্লিতে তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছে IMD। পশ্চিম ভারতেও এমন অবস্থা। বলিউডের রাজ্যে এত গরম যে ঘর থেকে বের হলেই মাথা ঘুরে যাওয়া নিশ্চিত। গোটা মহারাষ্ট্র জুড়ে তাপপ্রবাহ চলছে। মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের তাপমাত্রাগুলো একটু শুনুন। কমলালেবুর শহর হিসেবে পরিচিত নাগপুরে তাপমাত্রা 47.5 ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়বে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, গত দশ বছরে এখানে এত গরম এর আগে পড়েনি। ভোটের ফলপ্রকাশের দিন, ২৩ মে নাগপুরের তাপমাত্রা ছিল 47.9 ডিগ্রি। ২০০৩ সাল থেকে নাগপুরে ৪৭ ডিগ্রি মানে যাকে চরম গরম হিসেবে ধরা হয়, পড়েছে ৬ বার।

তবে দিল্লি, মুম্বইয়ের এই অবস্থার মাঝে কলকাতার মানুষের কাছে সুখবর আছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের ফলে শুক্রবার দিনভর দক্ষিণ বঙ্গের আকাশ মেঘলা থাকবে। বিকেল ও সন্ধেয় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের ওপরে একটি নিম্নচাপ অক্ষরেখা সৃষ্টি হয়েছে। ফলে বৃষ্টির একটা সম্ভাবনা থেকে যাচ্ছে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। হাওয়ার গতি হতে পারে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা। কোনও কোনও জায়গায় বজ্র বিদ্যুত সহ বৃষ্টি হতে পারে। নিম্নচাপের ফলে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।