Delhi Violence: রাজধানীর মৃতের সংখ্যা বেড়ে ৩৮, হিংসার তদন্তে দুটি SIT গঠন দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা
দিল্লিতে হিংসা (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৮ ফেব্রুয়ারি: গত সোমবার থেকে জ্বলছে রাজধানীর একাংশ। উত্তর পূর্ব দিল্লির বিস্তীর্ণ এলাকায় ছড়িয়েছে হিংসা (Delhi Violence)। ইতিমধ্যেই ৩৮ জনের মৃত্যু হয়েছে। হিংসা ছড়ানোর দায়ে ১০৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ১৮টি এফআইআর দায়ের হয়েছে। তবে বিদ্বেষমূলক মন্তব্য করলেও বিজেপি নেতৃত্বের কাউকেই এখনও গ্রেপ্তার করা হয়নি। উল্টে সমালোচনা করায় রাতারাতি বদলি করে দেওয়া হয়েছে দিল্লি হাইোকর্টের বিচারপতি এস মুরলীধরকে। দেশের বিভইন্ন জায়গায় স্বরাষ্ট্রমন্ত্রী পদত্যাগের দাবিতে হয়েছে বিক্ষোভ। আসলে পরপর তিদিন ধরে উপদ্রুত এলাকায় কী ঘটেছিল। গন্ডগোলের সূত্রপাতই বা কী, তা জানতে বৃহস্পতিবার রাতেই দুটি বিশেষ তদন্তকারী দল(SIT) গঠন করল, দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা।

এদিকে, দিনশেষে আপ 'সুপ্রিমো'র অস্বস্তি বাড়িয়েছে দিল্লি পুলিশ। আইবি অফিসার অঙ্কিত শর্মা খুনে আপের কাউন্সিলর তাহির হুসেনের বিরুদ্ধে এদিনই এফআইআর দায়ের হয়েছে। এদিন সকাল থেকেই নানা সূত্র থেকে অভিযোগ শোনা যাচ্ছিল, আপ কাউন্সিলর তাহিরের সঙ্গী-সাথীরাই খুন ও হিংসায় মদত দিয়েছে। যাইহোক বুধবারই হিংসা কবলিত এলাকায় গিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বৃহস্পতিবার দিল্লির পরিস্থিতি নিয়ে তিনি সাংবাদিক বৈঠক করেন৷ সেখানে ক্ষতিপূরণের কথাও ঘোষণা করেন৷ হিংসার ঘটনায় আহতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। কেজরি ওয়ালের ঘোষণা অনুযায়ী, হিংসায় মৃতদের পরিবার ১০ লক্ষ টাকা করে পাবেন৷ স্থায়ী ক্ষতি হয়েছে, এমন পরিবারগুলির জন্য ৫ লক্ষ টাকা করে সাহায্য পাবে। এ ছাড়া, যাঁরা গুরুতর আহতরা পাবেন দু’লক্ষ টাকা করে৷ সামান্য আহতদের দেওয়া হবে ২০ হাজার টাকা করে৷ হিংসার আগুনে যাঁদের বাড়ি ছাই হয়েছে, সেই পরিবারগুলির জন্য ৫ লক্ষ টাকা আর্থিক অনুদান ঘোষণা করেন৷ যাঁদের দোকানে লুঠ হয়েছে, তাঁরা পাবেন ২৫ হাজার টাকা করে।  আরও পড়ুন-Amit Shah And Mamata Banerjee: শুক্রবার ভুবনেশ্বরে অমিত শাহর মুখোমুখি মমতা, সেটিং করতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী; বললেন দিলীপ

জানা গিয়েছ, তদন্তকারী দলগুলিকে দ্রুত রিপোর্ট পেশ করতে হবে। দু'টি পৃথক সিটের নেতৃত্ব দেবেন যথাক্রমে ডিসিপি জয় তিরকে ও ডিসিপি রাজেশ দেও। এ ছাড়া প্রতিটি তদন্তকারী দলে থাকবেন চার জন করে অ্যাসিস্ট্যান্ট কমিশনার। দু'টি সিটেরই তত্ত্বাবধানে থাকবেন অ্যাডিশনাল পুলিশ কমিশনার (ক্রাইম) বিকে সিং।