বাড়ল অটোভাড়া, দিল্লিতে এখন অটোয় উঠলেই দিতে হবে ২৫ টাকা
Delhi Auto (Image used for representational purpose | (Photo Credits: PTI)

দিল্লি, ১৯ জুন, ২০১৯: দিল্লিতে এখন থেকে অটোয় (Auto) উঠলেই যাত্রীকে গুণতে হবে ১৮.‌৭৫ শতাংশ বেশি ভাড়া। মঙ্গলবার থেকেই চালু হয়ে গেল এই বর্ধিত ভাড়া। দিল্লি (Delhi)পরিবহণ দপ্তরের তরফে একথা বিবৃতি দিয়ে জানানো হয়েছে। নতুন ভাড়ায় দেড় কিলোমিটার পর্যন্ত লাগছে ২৫ টাকা। এর আগে দু’‌কিলোমিটার যাওয়া যেত ২৫ টাকায়। কিলোমিটার প্রতি ভাড়া ৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৯ টাকা ৫০ পয়সা। যানজটে অটো আটকে থাকলে প্রতি মিনিটে ০.‌৭৫ পয়সা করে ভাড়া বেশি দিতে হবে। কোনও যাত্রীর সঙ্গে অতিরিক্ত মালপত্র থাকলে ৭টাকা ৫০ পয়সা বেশি ভাড়া গুণতে হবে তাঁকে।

গত সপ্তাহেই নতুন ভাড়ার কথা ঘোষণা করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল(Arvind Kejriwal)। পরিবহন দপ্তরের অফিসার জানালেন, ৯০০০০ বৈধ অটোর জন্য নতুন ভাড়া তালিকা তৈরি করতে প্রায় এক মাসের উপর লাগবে। তবে চালকরা নতুন ভাড়া এখন থেকেই নিতে পারবেন।আগামী বছর দিল্লিতে বিধানসভা নির্বাচন। ২০১৩ সালের ভোটে অটোচালকরা প্রচার করেছিলেন আপের হয়ে। তাই এবারও তাঁদের মন পেতেই এই পদক্ষেপ করলেন কেজরিওয়াল বলে মনে করছে কূটনৈতিক মহল।আরও পড়ুন, ওম বিড়লা, রাজস্থানের কোটার বিজেপি সাংসদ হতে চলেছেন স্পিকার, আজ পেশ করতে চলেছেন মনোনয়ন

কারণ দিন কয়েক আগেই দিল্লি মেট্রো এবং দিল্লি পরিবহন নিগম বা ডিটিসি–র(DTC) বাসে মহিলা যাত্রীদের বিনামূল্যে যাতায়াতের পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন কেজরিওয়াল। আগামী আট মাসের মধ্যে চালু হয়ে যাবে এই উদ্যোগ। এজন্য সরকারের ১৫৬৭ কোটি টাকা খরচ হবে বলেও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কেজরিওয়ালের এই প্রস্তাবকে কটাক্ষ করে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন বা ডিএমআরসি–র প্রাক্তন চেয়ারম্যান ই শ্রীধরণ মোদিকে চিঠি লিখেছিলেন। এই প্রস্তাবে মোদি যেন কখনওই সমর্থন না দেন সেই আবেদন করে শ্রীধরণ অভিযোগ করেন, এই প্রস্তাব বাস্তবায়িত হলে পরিবহন ব্যবস্থাকে নিঃস্ব এবং ব্যর্থ করে দেবে। প্রসঙ্গত, ডিএমআরসি–তে দিল্লি সরকার এবং কেন্দ্রের আধাআধি শেয়ার রয়েছে।