17th Lok Sabha: ওম বিড়লা, রাজস্থানের কোটার বিজেপি সাংসদ হতে চলেছেন স্পিকার, আজ পেশ করতে চলেছেন মনোনয়ন
File Image of Lok Sabha | (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১৮ জুন: ১৭তম লোকসভার স্পিকার হতে চলেছেন রাজস্থানের কোটা কেন্দ্রের বিজেপি সাংসদ ওম বিড়লা (Om Birla)। আজই এনডিএ (NDA) প্রার্থী হিসেবে রাজস্থানের বিজেপি সাংসদ বিড়লার লোকসভার স্পিকার পদে মনোনয়ন পেশ করার কথা। লোকসভায় ৩৫৩টি আসনে জয়ী এনডিএ-প্রার্থীই যে স্পিকার হতে চলেছেন তা নিয়ে কোনও সন্দেহ নেই। প্রোটেম স্পিকার হিসেবে গতকাল শপথ নেন বিজেপি-সাংসদ বীরেন্দ্র কুমারকে। প্রোটেম স্পিকারই এবার স্পিকার, ডেপুটি স্পিকার নির্বাচনের কাজ পরিচালনা করবেন।

শোনা যাচ্ছে ডেপুটি স্পিকার হিসেবে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডির দলকে প্রস্তাব করেছে বিজেপি। সুমিত্রা মহাজন বয়সজনীত কারণে ভোটে না দাঁড়ানোয়, এবার লোকসভায় নতুন স্পিকারের দায়িত্বের জন্য ছিল অনেকগুলো নাম। আরও পড়ুন-টার্গেট বিল পাস করানো, প্রথম অধিবেশনের আগেই সর্বদল বৈঠক নরেন্দ্র মোদির

মোদি টু মন্ত্রিসভায় জায়গা না পাওয়া মানেকা গান্ধী-র নাম উঠে আসছিল স্পিকার হিসেবে। কিন্তু, শেষ অবধি ৫৬ বছর বয়সী রাজস্থানের জনপ্রিয় নেতা ওএম বিড়লাকে লোকসভায় সাংসদের 'হেডস্যার'হিসেবে বেছে নিল বিজেপি। বিধানসভা নির্বাচনে হারের ক মাসের মধ্যেই লোকসভা ভোটে রাজস্তানে বিজেপি-র চমকপ্রদ ফলের পিছনে ওম বিড়লার বড় ভূমিকা ছিল। আর তারই পুরস্কার পেলেন বিড়লা।

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে কোটা লোকসভা কেন্দ্র থেকে নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের রামনারাইন মিনাকে প্রায় ২ লক্ষ ৮০ হাজার ভোটের ব্যবধানে দ্বিতীয়বার সাংসদ হন বিড়লা। আর দ্বিতীয় বারেই একেবারে স্পিকার বনে গেলেন নানা সামাজিক কাজের কারণে জনপ্রিয় এই নেতা। ছাত্র রাজনীতিতে থেকে দেশের রাজনীতিতে জায়গা পাওয়া ওএম বিড়লা রাজস্থান খুবই জনপ্রিয়। প্রসঙ্গত, লোকসভার স্পিকার হিসেবে বর্ধমানের সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া, পিপি চৌধুরী-র নাম নিয়েও জল্পনা ছিল।