টার্গেট বিল পাস করানো, প্রথম অধিবেশনের আগেই সর্বদল বৈঠক নরেন্দ্র মোদির
নরেন্দ্র মোদির শপথে বাংলার রাজভোগ। (File Photo)

দিল্লি, ১৬ জুন, ২০১৯:‌ ‌দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম সর্বদল বৈঠক(All Party Meet) নরেন্দ্র মোদির (Narendra Modi)। প্রত্যেক অধিবেশন শুরুর আগেই সর্বদল বৈঠকের রীতি হয়েছে, যাতে অধিবেশন সঠিক ভাবে পরিচালনা করা যায়। সোমবার থেকে সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। প্রধানমন্ত্রী সব দলের কাছে সমর্থন ও সহযোগিতা চাইছেন। যা রাজ্যসভায় গুরুত্বপূর্ণ বিল পাস করাতে প্রয়োজন। বিজেপি (BJP) তথা এনডিএ এখনও সেখানে সংখ্যালঘু।

লোকসভায় এনডিএ ৫৪৩ আসনের মধ্যে ৩৫৩টি আসন দখল করলেও উচ্চ কক্ষে ২৪৫ জন সদস্যের মধ্যে মাত্র ১০২ জন সদস্য তাদের। এর ফলে গুরুত্বপূর্ণ বিল পাস করায় সমস্যা হতে পারে। বিশেষ করে ‘তালাক বিল', যা এবারের অধিবেশনেই আনা হবে। গত লোকসভায় উচ্চ কক্ষে এই বিল আটকে গিয়েছিল। কেবল বিরোধীরাই নয়, বিজেপির জোটসঙ্গী নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেডও এই বিলের বিরোধিতা করেছিল।আরও পড়ুন, জঙ্গি হামলার আশঙ্কায় উপত্যকায় জারি হল হাই অ্যালার্ট

এবারও এই বিল নিয়ে বিরোধিতা করবে কংগ্রেস। সেকথা আগেই জানিয়ে দিয়েছেন তাঁরা। তবে কংগ্রেসের আক্রমণের ঝাঁঝ যে তীব্র হবে না সেটা বলাই বাহুল্য। তার অন্যতম কারণ লোকসভা ভোটে কংগ্রেসের ভরাডুবি। ৬২টি আসন পাওয়া এই দল এখনও দুই কক্ষে তাদের নেতার নাম ঘোষণা করেনি। লোকসভায় রাহুল গান্ধীর নাম উত্তোলনের চেষ্টা চলছে। কিন্তু রাহুল এখনও পদত্যাগের সিদ্ধান্তে অনড়। অন্যদিকে এবার লোকসভায় দেখা যাবে না কংগ্রেসের অন্যতম দাপুটে নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে।