COVID-19 Vaccine Registration: ৫০০ টাকায় করোনা ভ্যাকসিন দিতে ফোন প্রতারকদের, ভোপালে অভিযোগ ৬ জনের
Vaccine (Photo Credits: Sputnik V website)

ভোপাল, ২৪ ডিসেম্বর: নকল করোনাভাইরাসের ভ্যাকসিন (COVID-19 Vaccine) নিয়ে আগেই সতর্ক করেছে ইন্টারপোল (Interpol)। তারা বলেছিল যে ভ্যাকসিন ব্যবহার করার ছাড়পত্র দিলে তখন জালচক্র সক্রিয় হতে পারে, ভুয়ো ভ্যাকসিন দেওয়ার নামে প্রতারণা করা হতে পারে। আর ঠিক সেটাই হওয়া শুরু হল। ভোপাল (Bhopal) পুলিশের সাইবার সেল কয়েকজনের থেকে অভিযোগ পেয়েছে। অভিযোগকারীরা বলেছেন যে করোনা ভ্যাকসিনের প্রতিশ্রুতি দিয়ে তাঁরা প্রতারকদের কাছ থেকে ফোন পেয়েছেন। এই সংক্রান্ত কমপক্ষে ৬টি অভিযোগ জমা পড়েছে।

টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতারকরা লোকজনকে করোনা ভ্যাকসিন পাওয়ার জন্য প্রাথমিক স্লট বুক করতে বলেছিল এবং রেজিস্ট্রেশনের চার্জের অজুহাতে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ চেয়েছিল। অভিযোগকারীদের মধ্যে রয়েছেন ভোপালের এক ব্যবসায়ীও। তিনি জানিয়েছেন যে অপরিচিত ব্যক্তির কাছ থেকে মাত্র ৫০০ টাকায় করোনা ভ্যাকসিন পাওয়ার ফোন তিনি পেয়েছেন। ওই ব্যবসায়ী দাবি করেছেন, যে ব্যক্তি ফোন করেছিল সে বলেছে করোনা ভ্যাকসিন বাজারে এলে হাজার হাজার বা এমনকি কয়েক লাখ টাকা খরচ পড়বে কারণ সবাই এটি কিনতে চাইবে। এরপর ওই ব্যক্তি ব্যবসায়ীকে ব্যাঙ্কের তথ্য দিতে বলে, যদিও ব্যবসায়ী তা দেননি। এরপর ওই ব্যক্তি ব্যবসায়ীক একটি ওটিপি পাঠিয়ে তা বলতে বলেন যাতে কমপক্ষে কোনও ভ্যাকসিনের ডোজ তাঁর জন্য সংরক্ষণ করা যায়। ভাগ্যক্রমে, ভোপালে যারা কল পেয়েছিলেন তাঁরা সকলেই ফাঁদে পা দেননি। আরও পড়ুন: China's Guidelines Against Consumption of Wild Animals: বন্য প্রাণী খাওয়া যাবে না, নির্দেশিকা জারি চিনের

ভোপাল পুলিশ ইতিমধ্যেই ভ্যাকসিন সম্পর্কিত এমন জালিয়াতি কল সম্পর্কে জনগণকে সতর্ক করে প্রচার শুরু করেছে। পুলিশ জানিয়েছে যে অনলাইন জালিয়াতরা ইমেল বা এসএমএসের মাধ্যমে লিঙ্ক পাঠিয়ে লোকজনকে একটি মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য বলে। তথাকথিত অ্যাপ্লিকেশনটি আসলে একটি স্ক্রিন-শেয়ারিং সফ্টওয়্যার যা ব্যবহার করে স্ক্যামাররা ডিভাইস থেকে ব্যাঙ্কের তথ্য চুরি করতে পারে।