China's Guidelines Against Consumption of Wild Animals: বন্য প্রাণী খাওয়া যাবে না, নির্দেশিকা জারি চিনের
Pangolin (Photo Credits: @ParveenKaswan/ Twitter)

বেইজিং, ২৪ ডিসেম্বর: বন্য প্রাণী (Wild Animals) খাদ্য হিসাবে বা অন্যান্য উদ্দেশ্যে অবৈধভাবে কেনায় নিষেধাজ্ঞা জারি করল চিন (China)। নির্দেশিকা অনুসারে বন্য প্রাণী অবৈধভাবে কেনার সঙ্গে জড়িত লোকদের কঠোর শাস্তি দেওয়া হবে, জানিয়েছে চিনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি। চিনের সুপ্রিম পিপলস কোর্ট, সুপ্রিম পিপলস প্রোক্যারাটরেট, জননিরাপত্তা মন্ত্রক এবং বিচার মন্ত্রক যৌথভাবে এই প্রসঙ্গে নির্দেশিকা জারি করেছে। গাইডলাইনের লক্ষ্য দেশে বন্য প্রাণী খাওয়ার অভ্যাস দূরীকরণ করা।

নির্দেশিকায় বলা হয়েছে বণ্যপ্রাণীর অবৈধ শিকার, বন্যপ্রাণী হত্যা, অবৈধ কারবার, বিক্রি, আমদানি-রফতানিতে জড়িতরা কঠোর শাস্তি পাবে। এছাড়াও বন্যপ্রাণী কৃত্রিমভাবে প্রজনন করা হয়েছে কি না, প্রজাতিরা কীভাবে বিপদগ্রস্থ হয়েছে এবং বন্যপ্রাণী সম্পদের ক্ষয়ক্ষতির তীব্রতা কতটা তা সহ অন্যান্য সবকিছু শাস্তি ঘোষণার সময় বিবেচনা করা হবে। আরও পড়ুন: New COVID-19 Strain: ব্রিটেনের পর ইটালি এবং অস্ট্রেলিয়াতে হানা দিল নতুন করোনা ভাইরাস

চলতি বছরের মে মাসে করোনা সংক্রমণ আবারও তীব্র আকার নিলে চিনের উহান প্রশাসন বন্য প্রাণীর মাংস খাওয়া এবং শিকার নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছিল। উহানের পৌরসভার জারি করা নির্দেশিকায় বলা হয়েছিল, উহানের কোনও রেস্তরাঁর মেনুতে থাকবে না সিংহ, বাদুড়, ময়ূর ও প্যাঙ্গোলিনের মাংস। চিন জুড়ে আগেই নিষিদ্ধ হয়েছে বাদুড় ও সাপকে খাদ্য হিসাবে গ্রহণ করা।