New COVID-19 Strain: ব্রিটেনের পর ইটালি এবং অস্ট্রেলিয়াতে হানা দিল নতুন করোনা ভাইরাস
করোনা ভাইরাস (Photo Credits: Pixabay)

লন্ডন, ২১ ডিসেম্বর: ব্রিটেনের পর ইটালি এবং অস্ট্রেলিয়াতে হানা দিল নতুন করোনা ভাইরাস (New Strain COVID19)। গত শনিবার ব্রিটেনের একাংশে লকডাউন ঘোষণা করা হয়। এর কারণ, নতুন করে করোনা আক্রান্তদের মধ্যে পঞ্চাশ শতাংশের শরীরে নতুন করোনা ভাইরাসের সন্ধান পাওয়া যায়। যার ফলে ব্রিটেন থেকে তাদের দেশে আসার ক্ষেত্রে ইউরোপে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট জানান, অনেক কম সংখ্যায় হলেও নিউ স্ট্রেন দেখা যাচ্ছে। ইটালিতে করোনার নতুন স্ট্রেন ঢুকে পড়ায় তারাও ব্রিটেনের সমস্ত বিমান বাতিল করতে পারে বলে খবর। শুধু তাই নয়, আগাম ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে যাত্রী বিমানের ভারতে আসায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আরও পড়ুন, ক্রিসমাসের আগেই ইংল্যান্ড ফেরত যাত্রীর শরীরে পরিবর্তিত করোনার জীবাণু, ইটালিতে শোরগোল

রবিবার একটি নতুন ধরনের করোনাভাইরাসের জীবাণু (New Mutated Coronavirus) শনাক্তকরণের খবর জানিয়েছে ইটালি। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি ইংল্যান্ড থেকে ফিরেছেন। তাঁর শরীরেই করোনার এই পরিবর্তিত জীবাণুর সন্ধান মিলেছে। এদিকে ইংল্যান্ড জুড়ে নতুন করে যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন তাঁদের পরীক্ষা করে জানা গিয়েছে ভাইরাসটির মিউটেসন সম্পন্ন হয়েছে। এখন সেটি আরও বেশি সংক্রামক হয়ে উঠেছে। দ্রুত গতিতে ছড়াচ্ছেও। পরিস্থিতি বিবেচনা করে শনিবার বিকেলেই রাজধানী লন্ডন-সহ দেশের বড় অংশে ফের লকডাউন জারি করেছে ইংল্যান্ডের সরকার। এদিকে ইটালির স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকদিন আগে বন্ধুকে নিয়ে ইংল্যান্ড থেকে ইটালিতে ফিরেছেন ওই করোনা আক্রান্ত। তাঁরা রোমের ফিউমিকিনো বিমানবন্দরে অবতরণ করেন।