New Mutated Coronavirus: ক্রিসমাসের আগেই ইংল্যান্ড ফেরত যাত্রীর শরীরে পরিবর্তিত করোনার জীবাণু, ইটালিতে শোরগোল
করোনাভাইরাসের প্রতীকী ছবি (Photo Credits: File Image)

রোম, ২১ ডিসেম্বর: রবিবার একটি নতুন ধরনের করোনাভাইরাসের জীবাণু (New Mutated Coronavirus) শনাক্তকরণের খবর জানিয়েছে ইটালি। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি ইংল্যান্ড থেকে ফিরেছেন। তাঁর শরীরেই করোনার এই পরিবর্তিত জীবাণুর সন্ধান মিলেছে। এদিকে ইংল্যান্ড জুড়ে নতুন করে যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন তাঁদের পরীক্ষা করে জানা গিয়েছে ভাইরাসটির মিউটেসন সম্পন্ন হয়েছে। এখন সেটি আরও বেশি সংক্রামক হয়ে উঠেছে। দ্রুত গতিতে ছড়াচ্ছেও। পরিস্থিতি বিবেচনা করে শনিবার বিকেলেই রাজধানী লন্ডন-সহ দেশের বড় অংশে ফের লকডাউন জারি করেছে ইংল্যান্ডের সরকার। এদিকে ইটালির স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকদিন আগে বন্ধুকে নিয়ে ইংল্যান্ড থেকে ইটালিতে ফিরেছেন ওই করোনা আক্রান্ত। তাঁরা রোমের ফিউমিকিনো বিমানবন্দরে অবতরণ করেন।

সংক্রামিত থাকায় দুজনকে সঙ্গে সঙ্গেই আইসলেশনে পাঠানো হয়েছে। এর মধ্যে পরিবারের সদস্য ও যেসব বন্ধু বান্ধবদের সঙ্গে তাঁরা সাক্ষাৎ করেছিলেন তাঁদের কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে। স্বাস্থ্য কর্তাদের প্রবর্তিত কোভিড সংক্রান্ত নিয়মকানুন এক্ষেত্রে অনুসরণ করা হচ্ছে। ইংল্যান্ড থেকে আসা নতুন এই করোনার জীবাণু যে আরও বেশি ভয়াবহ তা বুঝতে কারোর বাকি নেই। তাই ইংল্যান্ডের করোনাভাইরাস স্ট্রেনের জিনোমকে চিহ্নিত করেছে রোমেরসেলিও মিলিটারি হাসপাতাল। রবিবার এই নয়া ভাইরাস প্রসঙ্গে ইংল্যান্ডের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেছেন, “করোনার নতুন জীবাণুকে কোনওভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। একমাত্র আপনি নিজেকে বাঁচাতে সামাজিক যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন করে দিতে পারেন। এখন প্রত্যেককে এই নতুন ভাইরাস থেকে রক্ষা পেতে সতর্ক থাকতে হবে। সমস্ত যোগাযোগ থেকে দূরে থাকাটাই এই নতুন স্ট্রেনকে নিয়ন্ত্রণকরার একমাত্র উপায়। তাহলেই মানুষ নিরাপদে থাকবে।” আরও পড়ুন-Abir Chatterjee COVID-19 Positive: করোনায় আক্রান্ত অভিনেতা এবং সারেগামাপা'র সঞ্চালক আবির চ্যাটার্জি

শনিবার এনিয়ে ইংল্যান্ডে প্রধানমন্ত্রী বরিস জনসন ফের দেশের বেশকিছু অংশে কোভিড লকডাউন ঘোষণা করেছেন। এই তালিকায় রয়েছে লন্ডনও। ভয়াবহ সংক্রমণ এড়াতে আসন্ন ক্রিসমাসের উৎসবেও রাশা টানা হয়েছে। ইংল্যান্ডে যে করোনার নতুন জীবাণুর সন্ধান মিলেছে তার সংক্রমণ ক্ষমতা বাকি স্ট্রেন গুলোকে হার মানিয়ে দিচ্ছে। তাই সংক্রমণ এড়াতে ইংল্যান্ড থেকে আগত সমস্ত বিমান বাতিল করেছে ইটালি। যদিও এনিয়ে বিশদ বিবরণে যাননি সেদেশের বিদেশমন্ত্রী লুইগি ডি মালো। সংবাদ সংস্থার খবর বলছে,  নতুন বছর শুরু হওয়া পর্যন্ত নেদারল্যান্ডেও ইংল্যান্ডের বিমান অবতরণ করবে না। কারণ সংক্রমণের গতি কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।