Omicron: ভারতে ওমিক্রনের হানাদারি চিন্তার বিষয়, বললেন হু-এর চিকিৎসক
Coronavirus in India | (Photo Credits: PTI)

দিল্লি, ২ ডিসেম্বর: করোনার (Corona) ওমিক্রন (Omicron) প্রজাতি নিয়ে গোটা বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়িয়েছে। দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা, হংকং, ইসরায়েলের পাশাপাশি এবার ওমিক্রন প্রথম থাবা বসাল কর্ণাটকেও। কেন্দ্রীয় সরকারের তরফে বৃহস্পতিবার এমনই তথ্য প্রকাশ করা হয়েছে। ওমিক্রনের জিনের পরিবর্তনের ক্ষমতা আগের প্রজাতিগুলির চেয়ে অনেক বেশি। ফলে করোনার এই প্রজাতির হাত থেকে প্রত্যেককে সতর্ক থাকতে হবে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জেরে জারি করা হয়েছে সতর্কতা। করোনার এই প্রজাতি যাতে দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে না পারে, তার জন্য প্রত্যেককে সতর্ক থাকতে হবে বলেও জানানো হয়েছে হু-এর তরফে।

করোনার (COVID 19)এই প্রজাতির কামড়ে যাতে কেউ আক্রান্ত না হন, তার জন্য প্রত্যেকের টিকাকরণ প্রয়োজন বলে জানানো হয় হু-এর তরফে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিকিৎসক পুনম ক্ষেত্রপাল জানান, গোটা বিশ্ব জুড়ে বিশেষজ্ঞরা পরীক্ষা নীরিক্ষা চালাচ্ছেন। শিগগিরই করোনার এই নতুন প্রজাতির জিনের পরিবর্তন সহ সমস্ত তথ্য প্রকাশ্যে আসবে বলে জানান পুনম ক্ষেত্রপাল। প্রত্যেক দেশের প্রত্যেককে যাতে টিকাকরণের (Corona Vaccination)আওতায় নিয়ে আসা যায়, সে বিষয়ে পদক্ষেপ করতে হবে বলেও জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই চিকিৎসক।

আরও পড়ুন:  Mamata Banerjee: মোদীর 'ইনফরমার' হয়ে কংগ্রেসকে ভাঙতে চাইছেন মমতা, আক্রমণ অধীরের

ভারতে ওমিক্রনের হানাদারিতে কপালে ভাঁজ পড়তে শুরু করেছে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় ওমিক্রনের থাবা চিন্তার বিষয় বলে মনে করছেন গবেষকরা। সবকিছু মিলিয়ে ওমিক্রন নিয়ে চিন্তায় গোটা বিশ্ব।