Covid-19: নৈনিতালের স্কুলে একসঙ্গে ৮৫ জন পডু়য়া করোনায় আক্রান্ত
School(Photo Credits: Wikimedia Commons)

নৈনিতাল, ২ জানুয়ারি: আরও একবার কোভিডের ঢেউ আছড়ে পড়েছে দেশ। সঙ্গে আবার বাড়ছে করোনার নতুন প্রজাতি ওমিক্রনের দাপট। এর মাঝেও উত্তরাখণ্ডে (Uttara Khand) খোলা আছে স্কুল। উত্তরাখণ্ডের নৈনিতাল জেলার গাংগারকোটে গ্রামের জওহর নবোদয় বিদ্যালয়ের ৮৫ জন পড়ুয়ার কোভিড রিপোর্ট পজেটিভ (Covid-19) এল। প্রথম এই স্কুলের স্টাফ সহ মোট ১১ ডনের করোনা রিপোর্ট পজেটিভ এসেছিল। এরপর স্কুলের ৪৯৬ জনের নমুনা পরীক্ষা করা হলে তাদের মধ্যে থেকে ৮৫ জন ছাত্রের করোনা ধরা পড়ে। স্কুল প্রাঙ্গনের মধ্যেই বিশেষ ব্যবস্থা করে করোনা আক্রান্ত পড়ুয়াদের আইসোলেশনে রাখা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, শনিবার উত্তরাখণ্ডে নতুন করে ৪টি ওমিক্রনে আক্রান্তের ঘটনা ঘটে। সব মিলিয়ে উত্তরাখণ্ডে এখন সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৮। এদিকে, জম্মু-কাশ্মীরের এক বিশ্ববিদ্যালয়ে ১৩জন পড়ুয়ার কোভিড রিপোর্ট পজেটিভ আসে। আরও পড়ুন: Glenn McGrath Tested Positive For Covid: করোনাভাইরাসে আক্রান্ত অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার গ্লেন ম্যাকগ্রা

কোবনও ঝুঁকি না নিয়ে হরিয়ানা কার্যত লকডাউনে চলে যাচ্ছে। কড়া কোভিড বিধি জারি করে হরিয়ানার সব স্কুল, সিনেমা হল, জিম বন্ধ করে দেওয়া হয়েছে। রাজ্যের বেশ কিছু জায়গায় বাজারও নির্দিষ্ট সময়ের মধ্যেই খুলতে হবে, এমন নিয়ম চালু করা হয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনাভাইরাসে (Covid-19) আক্রান্ত হলেন ২৭ হাজার ৫৫৩ জন। যা গতকালের থেকে ২১ শতাশ বেশি। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৮৪ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ হাজার ২৪৯ জন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Health Minitry) জানিয়েছে, দেশে বর্তমানে ১ লাখ ২২ হাজার ৮০১ জনের চিকিৎসা চলছে। মোট সুস্থ হয়েছেন ৩ কোটি ৪২ লাখ ৮৪ হাজার ৫৬১ জন। আর মোট প্রাণ হারিয়েছেন ৪ লাখ ৮১ হাজার ৭৭০ জন।

দেশে ওমিক্রনে (Omicron) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫২৫। সুস্থ হয়েছেন ৫৬০ জন। ওমিক্রনে সংক্রমণের নিরিখে দেশের মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্যে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৬০। তারপর রয়েছে দিল্লি ও গুজরাত। এই দুই রাজ্যে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৫১ ও ১৩৬। তালিকায় ১০ নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গ। বাংলায় ২০ জনের শরীরে ওমিক্রন প্রজাতির সংক্রমণ ধরা পড়েছে। দেশে এখনও পর্যন্ত প্রায় ১৪৬ কোটি কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে। আগামিকাল, সোমবার থেকে দেশে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হবে। ১ জানুয়ারি থেকেই টিকাকরণের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে।