COVID-19 Vaccination Drive: কোভাক্সিন নেওয়ার পর গুরুতর প্রতিকূল প্রভাবে ভুগলে ক্ষতিপূরণ
(Photo Credits: Bharat Biotech)

নতুন দিল্লি, ১৬ জানুয়ারি: ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভাক্সিন (Covaxin) নেওয়ার পর গুরুতর প্রতিকূল প্রভাবে (Adverse Events) ভুগলে দেওয়া হবে ক্ষতিপূরণ। কোভ্যাক্সিনের সম্মতি ফর্মে কথাই লেখা রয়েছে, যা অন্য সব পয়েন্টগুলির মধ্যে অন্যতম। মুম্বইয়ের ৬টি সরকারি হাসপাতালে কোভ্যাক্সিন দেওয়া হবে আজ। টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্মতি ফর্মটিতে বলা হয়েছে যে ভ্যাকসিনের কারণে কোনও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া ঘটলে সুবিধাভোগীদের সরকারি মনোনীত ও অনুমোদিত হাসপাতালে ভর্তি করা হবে।

দায়বদ্ধতার বিষয়টি ভ্যাকসিন নির্মাতা এবং সরকারের মধ্যে প্রতিযোগিতার বিষয় হয়ে দাঁড়িয়েছে। ভ্যাকসিন নির্মাতারা যে কোনও দুর্ঘটনার বিরুদ্ধে ক্ষতিপূরণ দাবি করেছেন। তবে, সরকারের আদেশে বলা হয়েছে যে কোনও প্রতিকূলতার জন্য কম্পানিকে দায়বদ্ধ থাকতে হবে। মহারাষ্ট্রের আধিকারিকরা বলেছেন যে তিন পাতার সম্মতি ফর্ম উদ্বেগ উত্থাপন করবে কিনা তা জানাবে। মহারাষ্ট্র সহ ১১ রাজ্যে কোভাক্সিন দেওয়া হবে। বর্তমানে কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। এই ভ্যাকসিনের কোনও বিশাল কার্যকারিতা তথ্য সরকারের হাতে নেই। আরও পড়ুন: WhatsApp Privacy Policy: প্রবল চাপের মুখে পিছু হঠল হোয়াটসঅ্যাপ, তিন মাস স্থগিত প্রাইভেসি পলিসি

আজ যারা কোভাক্সিন ও কোভিশিল্ড ভ্যাকসিন নেবেন তাঁদের সম্মতি ফর্মে স্বাক্ষর করতে হবে কারণ এটি জরুরি পরিস্থিতিতে সীমাবদ্ধ ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে। প্রতিবেদন অনুসারে, ভ্যাকসিন গ্রহণকারীকে ফ্যাক্টশিট এবং একটি বিরূপ প্রভাবের রিপোর্টিং ফর্মও দেওয়া হবে যেখানে প্রথম সাত দিনের মধ্যে তাদের ক্ষতিগ্রস্ত লক্ষণগুলি উল্লেখ করতে হবে। সম্মতি ফর্মটিতে বলা হয়েছে যে ভ্যাকসিন প্রথম এবং দ্বিতীয় ধাপের ক্লিনিকাল পরীক্ষায় করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি উৎপান করার ক্ষমতা প্রদর্শন করেছে। তবে, কোভাক্সিনের ক্লিনিকাল কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি এবং এটি ক্লিনিকাল পরীক্ষার তৃতীয় পর্যায়ে রয়েছে।