Monsoon 2020: করোনা বিধ্বস্ত দেশে ১০০ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা, জানালো কেন্দ্র
ভারতীয় কৃষক মাটি পরীক্ষা করছেন (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৫ এপ্রিল: মারণ ভাইরাস করোনার সংক্রমণ রুখতে আগামী ৩ মে পর্যন্ত লকডাউনে গোটা দেশ। এই পরিস্থিতিতে ভূ-বিজ্ঞান মন্ত্রক জানালো চলতি বছরে বর্ষা আসবে (normal monsoon) নিয়ম মেনেই। জুন থেকে সেপ্টেম্বরেই হবে বর্ষা। ২০২০-তে ১০০ শতাংশ বৃষ্টিই পাবে দেশ। ভূ-বিজ্ঞান মন্ত্রকের সচিব মাধবন রাজীবন বলেছেন, চলতি বছরে বর্ষার গতিবিধি একেবারেই স্বাভাবিক থাকবে। করোনা দুর্বিপাকের মধ্যে দিল্লি থেক লাইভ স্ট্রিমিংয়ে চলতি বছরে বর্ষাকালীন আবহাওয়ার খবর জানালো ভূ-বিজ্ঞান মন্ত্রক। একইভাবে আবহাওয়ার খবর জানিয়েছে দিল্লির মৌসম ভবন। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, চলতি বছরে কৃষিকাজের জন্য আদর্শ বৃষ্টি হতে চলেছে।

যেহেতু অন্যান্য জরুরি পরিষেবার মধ্যে পড়ায় লকডাউনের বাইরে রাখা হচ্ছে কৃষিকাজকে। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে তা জানানো হয়েছে। এমকী যে জায়গা গুলিতে কোভিড-১৯ সংক্রামিত রোগীর দেখা মেলেনি ২০ এপ্রিলের পর সেসব জায়গায় পশুপালন, মৎস্য চাষের মতো কাজের ক্ষেত্রে লকডাউন শিথিল করা হবে। ২০ এপ্রিল থেকে কৃষিক্ষেত্র, উদ্যান পালন, কৃষিপণ্য সংগ্রহ, সবজি মাণ্ডি, চাষের কাজে ব্যবহৃত যন্ত্রপাতির দোকান সবই খোলার অনুমতি দেওয়া হবে। আরও পড়ুন-Rahul Gandhi: কোভিড-১৯ বিপর্যয়ে মধ্যপ্রাচ্যে আটকে পড়া ভারতীয় শ্রমিকদের দেশে ফেরান, কেন্দ্রকে আর্জি রাহুলের

গত ২ এপ্রিল কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেছেন, সামাজিক নিয়ম মানলে কৃষিকাজ করা যাবে। কেননা এই শর্তেই অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে লকডাউনের মধ্যেই কৃষিকাজে ব্যবহৃত কীটনাশকের দোকান খোলারও অনুমতি রয়েছে।