Mumbai:  ওমিক্রনের কাঁটা, বিপজ্জনক দেশ থেকে মহারাষ্ট্রে আসলে ৭ দিনের নিভৃতবাস বাধ্যতামূলক
Airport (Photo CRedits: IANS/ Representational Image)

মুম্বই, ১ ডিসেম্বর:  করোনার নয়া প্রজাতি ওমিক্রন আতঙ্কে  (Omicron Scare) দিশেহারা মহারাষ্ট্র।  বিপজ্জনক দেশের বাসিন্দাদের মুম্বইতে আসতে হলে অন্তত সাতদিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে, এই নিয়ম বাধ্যতামূলক করল মহারাষ্ট্র সরকার। এনিয়ে মঙ্গলবার রাতে একটি সুনির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করেছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ। কেন্দ্রীয় সরকার এই বিপজ্জনক দেশের তালিকা ঘোষণা করেছে। এই বর্ধিত তালিকায় থাকা বিপজ্জনক দেশগুলি ইউরোপের। এগুলি হল, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বটসোয়ানা, চিন, মাউরিটিয়াস, নিউজল্যান্ড, জিম্বাবোয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইজরায়েল। সর্বশেষ গাইডলাইনে কর্তৃপক্ষ জানিয়েছে, এইসব দেশ থেকে আগত যাত্রীরা মুম্বই পৌঁছানোর পর তিনবার আরটি পিসিআর করাবেন। এটি মুম্বইয়ে নামার পর দ্বিতীয় দিন, চতুর্থদিন ও সপ্তমদিনে করতে হবে এই টেস্ট। আরও পড়ুন-Tathagata Roy: 'শখ হয়েছে ভারতের প্রধানমন্ত্রী হবেন, তাই বিক্ষুব্ধ নেতা ধরে পায়ঁতারা কষছেন' মমতাকে বিঁধলেন তথাগত

যদি যাত্রীদের কেউ এই তিনবার টেস্ট প্রক্রিয়ায় পজিটিভ হিসেবে চিহ্নিত হন তাহলে তাঁকে হাসাপাতালে ভর্তি হতে হবে। এর পরেও যদি কোভিড টেস্ট নেগেটিভ আসে, তাহলেো তাঁকে সাতদিনের নিভৃতবাসে থাকতে হবে। বিপজ্জনক দেশ নয় এমন জায়গা থেকে আগত যরীরদের বিমানবন্দরেই হবে আরটি পিসিআর। তাঁদের কোভিড রিপোর্ট নেগেটিভ এলে ও বাড়িতে ১৪ দিনের নিভৃতবাসে থাকতে হবে। আর যদি কোভিড রিপোর্ট পজিটিভ আসে তাহলে রোগীকে গাইলাইন মেনে হাসাপাতালে ভর্তি করা হবে।

যদিও ভারতে এখনও কোনও এমিক্রন আক্রান্তের সন্ধান মেলেনি। এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ মঙ্গলবার রাজ্যগুলিকে বিমানবন্দর, বন্দর, রাজ্যের সীমানা দিয়ে ভিতরে আসা বিদেশী পর্যটকদের উপরে কড়া নজর রাখার পাশাপাশি কোভিড বিধি শিথিল না করার পরামর্শ দিয়েছেন।