Agnipath Scheme: কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী ও অসম রাইফেলসে নিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন অগ্নিবীররা, ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রীর

নতুন দিল্লি, ১৮ জুন: অগ্নিপথ নিয়োগ প্রকল্প (Agnipath Recruitment Scheme) নিয়ে দেশের কয়েকটি রাজ্যে বিক্ষোভ ও হিংসা ছড়িয়েছে। এই পরিস্থিতিতে আবারও বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। অগ্নিবীররা (Agniveers) কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (Central Armed Police Forces) এবং অসম রাইফেলসে (Assam Rifles) নিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন। আজ এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অফিস (Ministry of Home Affairs)। এছাড়াও দুটি বাহিনীতে নিয়োগের জন্য অগ্নিবীরদের বয়সের ঊর্ধ্বসীমা ৩ বছর বাড়ানো হয়েছে। অগ্নিবীরের প্রথম ব্যাচের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ৫ বছর বাড়ানো হয়েছে।

এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah)  'অগ্নিবীরদের' কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে অগ্রাধিকার দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন। বর্তমানে, আধাসামরিক বাহিনীর পাঁচটি শাখায় ৭৩ হাজারের বেশি পদ খালি রয়েছে। পাঁচটি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী হল- বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF), সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF), ইন্দো তিব্বত বর্ডার পুলিশ (ITBP), সশস্ত্র সীমা বাল (SSB) এবং সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি। ফোর্স (CISF)। আরও পড়ুন: Police Officer Shot Dead By Terrorists: কাশ্মীর পুলিশের এক সাব-ইন্সপেক্টরকে গুলি করে হত্যা করল জঙ্গিরা, মৃতদেহ উদ্ধার খেত থেকে

টুইট:

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা অস্থায়ী ভিত্তিতে সশস্ত্র বাহিনীতে চাকরির জন্য অগ্নিপথ নিয়োগ প্রকল্প অনুমোদন করেছে। এই প্রকল্পে সাড়ে ১৭ থেকে ২১ বছরের যুবক-যুবতীরা চার বছরের জন্য চুক্তির ভিত্তিতে সশস্ত্র বাহিনীর তিন শাখায় (স্থল, নৌ এবং বায়ুসেনা) যোগ দিতে পারবেন। তাঁদের বলা হবে ‘অগ্নিবীর’। সেনায় শূন্যপদ ও যোগ্যতার ভিত্তিতে চতুর্থ বছরের শেষে সেই ব্যাচের সর্বাধিক ২৫ শতাংশ অগ্নিবীরকে সেনায় ধরে রাখা হবে। বাকিদের এককালীন প্রায় ১২ লক্ষ তহবিল দিয়ে পাঠানো হবে অবসরে। চার বছরের মেয়াদ শেষে কোনও পেনশন থাকবে না। অগ্নিবীর ট্রেনিংয় থাকা সেনাকে একটি বিশেষ শংসাপত্র দেওয়া হবে। সময় শেষ হওয়ার পরে এই অগ্নিবীররা রাজ্য সরকারের পুলিশ ও সহযোগী বাহিনীতে অন্তর্ভুক্ত হতে পারেন।

প্রকল্প নিয়ে বিক্ষোভের মধ্যে বয়সের সর্বোচ্চ সীমা শুধুমাত্র প্রথমবারের জন্যই বাড়ানো হয়েছে। যেহেতু গত ২ বছর নিয়োগ হয়নি বলে প্রথমবারের জন্য 'অগ্নিপথ' প্রকল্পের আওতায় বয়সের সর্বোচ্চ সীমায় ছাড় দেওয়া হচ্ছে। ২০২২ সালে অগ্নিবীর নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের বয়সের সর্বোচ্চ সীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হয়েছে। এই বিষয়ে গতকালই বিজ্ঞপ্তি জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রক।