Hand Sanitizers Highly Inflammable: গ্য়াসের সামনে হাত পরিষ্কার করতে গিয়ে ঝলসে গেলেন এক ব্যক্তি
(Photo Credits: IANS)

নয়াদিল্লি, ৩০ মার্চ: স্যানিটাইজারে (Hand sanitizers) অ্যালকোহলের পরিমাণ থাকে অধিকমাত্রাই। তাই আগুনের সামনে একেবারেই স্যানিটাইজার ব্যবহার করার উপর নিষেধাজ্ঞা জারি করলেন দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালের প্লাস্টিক অ্যান্ড কসমেটিক সার্জারির চেয়ারম্যান ড. মাহেশ মঙ্গল। সোমবার সকালে এক ভয়ঙ্কর ঘটনা ঘটে হরিয়ানায়। রান্না করতে করতে গ্যাসের সামনে দাঁড়িয়ে স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে ঝলসে গেলেন বছর ৪৪-র এক ব্যক্তি। হাসপাতাল সূত্রে খবর, ওই ব্যক্তির শারীরিক পরিস্থিতি এখন অনেকটাই স্থিতিশীল।

স্যার গঙ্গা রাম হাসপাতালে ভর্তি রয়েছেন ওই ব্যক্তি। হাসপাতাল সূত্রে খবর, ওই ব্যক্তির দেহের ৩৫ শতাংশই পুড়ে গিয়েছে। সূত্রের খবর, রান্নাঘরে গ্যাসের সামনে স্যানিটাইজার নিয়ে হাত পরিষ্কার করতে যান। আর তখনই বাঁধে বিপত্তি। স্যানিটাইজারের মধ্যে ৬২ শতাংশই থাকে অ্যালকোহল। বিশেষজ্ঞদের পরামর্শ স্যানিটাইজার একটি দাহ্য বস্তু হওয়ার কারণে গ্যাস কিংবা আগুনের সামনে এটি একেবারেই ব্যবহার করা উচিত নয়। স্যানিটাইজার ব্যবহার করার পর তা একদম শুকিয়ে গেলে পরই আগুনের কাজ করা উচিত। আরও পড়ুন: Lockdown Entertainment: '২০২০ সালটা ডিলিট করে আবার ইনস্টল করতে চাই', আবেগবিহ্বল অমিতাভ বচ্চন

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ঘন ঘন হাত পরিষ্কার করার বার্তা দিচ্ছেন চিকিৎসকেরা। যার জন্য বেড়ে গেছে স্যানিটাইজারের ব্যবহার। আর সেই স্যানিটাইজার ব্যবহার করেই চরম মূল্য চোকাতে হল এই ব্যক্তিকে।