India’s COVID-19 Count: ভারতে রেকর্ড সংখ্যার নতুন আক্রান্ত, ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৩ হাজার ৯০০; মৃত্যু ১৯৫ জনের
করোনাভাইরাস (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৫ মে: গতকাল অর্থাৎ সোমবার দেশে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়ল। সোমবার দিনভর নতুন করোনা পজিটিভ (COVID-19 Count) রোগী ৩ হাজার ৯০০ জন। গতকাল মৃত্যু হয়েছে ১৯৫ জনের। স্বাস্থ্য মন্ত্রকের তথ্যানুযায়ী মঙ্গলবার দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছালো ৪৬ হাজার ৪৩৩-এ। সবমিলিয়ে মৃতের সংখ্যা ১ হাজার ৫৬৮। এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৩২ হাজার ১৩৮ জন। ১২ হাজার ৭২৬ জন রোগী ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। দেশের মধ্যে করোনা আক্রান্তের বিচারে মহারাষ্ট্রের অবস্থা সবথেকে খারাপ। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে মৃত্যু হয়েছে ৩৫ জনের। হু হু করে বাড়ছে সংক্রমণ।

মহারাষ্ট্রে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৫৪০ জন। সোমবারে স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছিল আক্রান্তের হার এখন বেশ খানিকটা কম। যদি আমরা সচেতনতার সঙ্গে থাকি তাহলে সংক্রমণ বাড়বে না। কিন্তু আমরা ব্যর্থ হলেই আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়বে। যুগ্ম সচিব লব আগরওয়াল আরও জানান, জ্যামিতিক হারে সংক্রমণ বাড়ছে। ১২ দিনের মাথায় সংক্রামিতর সংখ্যা দ্বিগুণ হচ্ছে। লব আগারওয়াল বলেন, “আমরা ধীরে ধীরে স্বাভাবিকতার দিকে এগোচ্ছি। পথেঘাটে বেরতে হলে তাই মাস্ক অবশ্যই পরতে হবে। কনটেইনমেন্ট জোনের যে প্রতিরোধ মূলক ব্যবস্থা নেওয়া হয়েছে তা মানতে হবে।” আরও পড়ুন- Popular Google Doodle Games: Google ডুডলের জনপ্রিয় গেম লটেরিয়া আজ ইউজারের নাগালে, বাড়িতে থেকেই উপভোগ করুন

আজ থেকে গ্রিন জোনে কিছু কিছু পরিষেবা চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal govt)। সোমবার রাত ৮টা‌ নাগাদ এই মর্মে ‌নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। রাজ্যের মুখ্যসচিব রাজীব সিংহ এ দিন বলেন, কন্টেনমেন্ট এলাকার বাইরে দোকান খোলার অনুমতি দেওয়া হলেও বিধিনিষেধ না-মানলে জাতীয় বিপর্যয় মোকাবিলা আইনে ব্যবস্থা নেবে সরকার। অত্যাবশ্যক পরিষেবাগুলি যেমন চলছিল, তেমনই চলবে। গ্রিন জোনে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা‌ যাবে দোকানপাট।  সেলুন ও পার্লার খোলার অনুমতি দিলেও রাস্তার হকার্স কর্নার বা ফুটপাতে কেনাবেচা সম্পূর্ণ ভাবেই বন্ধ থাকবে। ২৫ শতাংশ কর্মী নিয়ে বেসরকারি অফিস চালানো যাবে। তবে খুব দরকার না-হলে বাড়ি থেকেই কাজ করার জন্য অনুরোধ করেছেন মুখ্যসচিব।