Golden Globes: নি:শব্দ গোল্ডেন গ্লোবসে জয়জয়কার স্টিফেন স্পিলবার্গের, পুরস্কারে চমক 'স্কুইড গেম'
Oh Young Soo From Squid Game

কোনও সেলেবের উপস্থিতি নেই, টিভি সম্প্রচার নেই। একেবারে ব্যতিক্রমী এক গোল্ডেন গ্লোভস পুরস্কার দেখল গোটা বিশ্ব। করোনার কারণে একেবারে ছোট করে জাঁকজমকহীন কোনওরকমে সারা হল ৭৯ তম গোল্ডেন গ্লোভস অ্যাওয়ার্ড। চলচ্চিত্র বিশ্বে যে পুরস্কার অস্কারের ঠিক পরেই রাখা হয়। লস অ্যাঞ্জেলসে রেড কার্পেট ছাড়া, সেলেব- সাংবাদিক ছাড়াই ঘোষণা করা হল পুরস্কারজয়ীদের নাম। একেবারে নি:শব্দ গোল্ডেন গ্লোভসে সশব্দে জয়ী হল স্টিফেন স্পিলবার্গ প্রযোজিত ও পরিচালিত সিনেমা 'ওয়েস্ট সাইড স্টোরি'। পাশাপাশি বছরের অন্যতম চর্চিত সিনেমা 'দ্য পাওয়ার অফ দ্য ডগ'-ও ড্রামা বিভাগে সেরা ছবি সহ তিনটি বিভাগে পুরস্কার জিতল। স্পিলবার্গের ওয়েস্ট সাইড স্টোরি জিতল মিউজিক্যাল ও কমেডি বিভাগে সেরা ছবির পুরস্কার সহ তিনটি বিভাগে সেরার পুরস্কার।

স্পিলবার্গের সিনেমা কমেডি-মিউজিক বিভাগে সেরা ছবি হলেও, সেরা পরিচালকের পুরস্কার জিতলেন জেন ক্যাম্পিয়ন (দ্য পাওয়ার অফ ডগ)। কিং রিচার্ড সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতলেন উইল স্মিথ। বিং দ্য রিকার্ডোস সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন নিকোল কিডম্যান। দুনিয়া জুড়ে হিট হওয়া নেটফ্লিক্সের জনপ্রিয় সিরিজ স্কুইড গেমস-এ অনবদ্য অভিনয়ের জন্য সেরা সহ অভিনেতার পুরস্কার জিতলেন সেই বৃদ্ধ ওহ ইয়নং সু।

গোল্ডেন গ্লোবসের পুরস্কার দেখেই বোঝা গেল এবারের অস্কারের লড়াইটা 'দ্য পাওয়ার অফ দ্য ডগ' ও 'ওয়েস্ট সাইড স্টোরি'-র মধ্যে হতে চলেছে। গোল্ডেন গ্লোবসের মত অস্কারে সেরা ছবিতে দুটি আলাদা বিভাগ থাকে না। তাই অস্কারে এই দুই  ছবির মধ্যে লড়াইটা সমানে সমানে।  যদিও গত কয়েক বছরে অস্কারে চমক থাকছে। তবে গতবার গোল্ডেন গ্লোবসে যে সিনেমা সেরা ছবির পুরস্কার জিতেছিল, সেই 'নোমাদল্যান্ড'নামের সিনেমাটিই অস্কার জিতেছিল।