Mumbai, Kolkata Is Worst City To Drive: গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে খারাপ শহর মুম্বই ও কলকাতা
ফাইল ফোটো (Photo: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১৫ নভেম্বর: হাওড়া ব্রিজ থেকে এমজি রোড হয়ে যারা সেন্ট্রাল অ্যাভিনিউ বা অন্য জায়গায় অফিস যান, তাঁদের কাছে এটা নতুন নয়। আবার শ্যামবাজার পাঁচমাথার মোড় দিয়ে যারা বাড়ি ফেরেন তাঁদের কাছেও নতুন নয়। আমি বলছি কলকাতায় ট্র্যাফিক জ্যামের কথা। কলকাতার গাড়ি চলার গতিবেগ যে এমনিতেই কম, তা স্কুল যাওয়া বাচ্চারাও জানে। তবে কি না এবার স্বীকৃতি মিলেছে। ভাবছেন মজা করছি। আরে না না। খামোকা মজা করতে যাব কেন। মজা করিনি। কলকাতাবাসীর এই যান-যন্ত্রণা এবার ধরা পড়েছে আন্তর্জাতিক রিপোর্টেও। গাড়ি চালানোর জন্য গোটা বিশ্বের হিসেবে সবচেয়ে খারাপ শহর হিসেবে নাম তুলেছে কলকাতা (Kolakat)। সঙ্গে রয়েছে বাণিজ্য নগরী মুম্বই (Mumbai)।

ইওরোপের গাড়ির যন্ত্রাংশ নির্মাণ সংস্থা মিস্টার অটোর (Mister Auto) ২০১৯ ড্রাইভিং সিটিস ইনডেক্স (2019 Driving Cities Index) অনুযায়ী পৃথিবীর ১০০টি শহরের মধ্যে ১০০তম স্থানে রয়েছে মুম্বই। ঠিক তার দু-ধাপ আগে ৯৮তম স্থানে রয়েছে কলকাতা। এছাড়া অন্য যে সব শহর গাড়ি চালকদের সবচেয়ে দুর্ভোগের কারণ সেগুলি হল ৯৯তম স্থানে থাকা মঙ্গোলিয়ার উলানাবাতার, ৯৭তম স্থানে থাকা নাইজিরিয়ার লাগোস এবং ৯৬তম স্থানে থাকা পাকিস্তানে করাচি। আরও পড়ুন: Maruti Suzuki Dominates Best Seller: এখন গাড়ি বিক্রির বাজারে মারুতি সুজুকিরই রমরমা

এই তালিকায় সবচেয়ে উপরে স্থান পেয়েছে কানাডার কলগ্যারি। এই শহরের সবচেয়ে ভালো গাড়ি চালানোর জন্য। দ্বিতীয়স্থানে রয়েছে দুবাই ও কানাডারই অটওয়া। তৃতীয় স্থানে রয়েছে সুইৎজারল্যান্ডের রাজধানী বের্ন ও অ্যামেরিকার টেক্সারের এল পাসো।

মূলত তিনটি ক্যাটেগরি বেছে নেওয়া হয়েছে এই তালিকার শহরগুলিকে। এগুলি হল - গাড়ি চালানোর পরিকাঠামো, চালকদের নিরাপত্তা ও গাড়ি চালানোর খরচ। এছাড়া এই তিনটি ক্যাটেগরিকে আরও ১৫টি সাব-ক্য়াটেগরিতে ভাগ করা হয়।