Credits: Wikimedia Commons

একটি প্রাকৃতিক, নিরাপদ এবং কার্যকর চিকিৎসা পদ্ধতি হল কাদা থেরাপি। প্রাচীনকালে আয়ুর্বেদ চিকিৎসকরা উচ্চ রক্তচাপের মতো গুরুতর রোগের নিরাময় করার জন্য ব্যবহার করতেন এই কাদা থেরাপি। এই থেরাপি পরিচিত 'মাড থেরাপি' বা 'পেলোথেরাপি' নামেও। প্রকৃতি আমাদের অনেক মূল্যবান উপহার দিয়েছে, যার মধ্যে একটি হল মাটি। এই মাটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কাদা থেরাপি বা মাড থেরাপি হল একটি প্রাকৃতিক চিকিৎসা পদ্ধতি, এই পদ্ধতিতে শরীরে প্রয়োগ করা হয় কাদা। এই মাটিতে উপস্থিত খনিজ, পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে প্রদান করে অনেক স্বাস্থ্য উপকারিতা।

কাদা থেরাপি বা মাড থেরাপির জন্য মাটির ৩ ফুট ভিতর থেকে বের করা হয় পরিষ্কার মাটি। মাটিতে উপস্থিত উপাদানগুলি শরীরের ফোলাভাব কমাতে এবং ব্যথা থেকে মুক্তি পেতে সাহায্য করে। মাড থেরাপি আর্থ্রাইটিস, জয়েন্টে ব্যথা, পেশী ব্যথা এবং পিঠের ব্যথার মতো সমস্যার জন্য উপকারী। এছাড়া কাদামাটি ত্বককে পরিষ্কার করার পাশাপাশি ব্রণ, একজিমা, সোরিয়াসিসের মতো চর্মরোগের জন্য উপকারী। মাড থেরাপি ত্বকের জন্য পুষ্টিকর, রক্তের প্রবাহকে উৎসাহিত করে, ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল করে তোলে।

কাদা থেরাপি শরীরকে শিথিল রাখতে সাহায্য করে, যার কারণে মানসিক চাপ কমে যায়। এছাড়া বিষণ্নতার লক্ষণগুলি কমিয়ে ঘুমের মান উন্নত করতে সাহায্য করে কাদা থেরাপি। শরীরের সমস্ত অংশে পর্যাপ্ত অক্সিজেন এবং পুষ্টি সরবরাহের মতো গুরুত্বপূর্ণ কাজ করে মাড থেরাপি। এছাড়া শরীর থেকে টক্সিন অপসারণ করে শরীরকে ডিটক্সিফাই করে এই থেরাপি। পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে, কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো সমস্যা দূর করে মাড থেরাপি। ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে কাদা থেরাপি, এর ফলে আরও ভালোভাবে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে শরীর।