Lassa Fever: মহামারীতে হাজির লাসা জ্বর, ছড়াচ্ছে পশ্চিম আফ্রিকায়, ইউরোপে মৃত ৩, দেখুন উপসর্গ কী
Lasa Fever Representational Image (Photo Credits: Pixabay)

মুম্বই, ১৫ ফেব্রুয়ারি:  করোনা (Corona) আতঙ্ক এখনও কাটিয়ে উঠতে পারেনি গোটা বিশ্ব। কোভিড আতঙ্কের মাঝে এবার হঠাৎ করে হাজির লাসা জ্বর (Lassa Fever)। লাসা জ্বরের জেরে ইতিমধ্যেই ব্রিটেনে ৩ জনের মৃত্যু হয়েছে বলে খবর। ফলে লাসা জ্বর নিয়ে ইতিমধ্যেই ফের আতঙ্ক ছড়াতে শুরু করেছে বিশ্বজুড়ে। প্রসঙ্গত, ১১ ফেব্রুয়ারি লাসা জ্বরের জেরে মৃত্যু হয় ৩ জনের। লন্ডনের বেডফোর্ডশায়ারের একটি হাসপাতালে ওই ৩ জনের মৃত্যু হয়।

রিপোর্টে প্রকাশ, লন্ডনের বেডফোর্ড শায়ারে যে ৩ জনের মৃত্যু হয় লাসা জ্বরের জেরে, তাঁরা প্রত্যেকে একই পরিবারের সদস্য। ওই ৩ জন সম্প্রতি আফ্রিকা থেকে লন্ডনে ফেরেন। আফ্রিকা থেকে লন্ডনে ফেরার পরপরই ওই ৩ জন লাসা জ্বরে আক্রান্ত হন। জানা যাচ্ছে, নাইজেরিয়াসহ পশ্চিম আফ্রিকায় ছড়াতে শুরু করেছে লাসা জ্বর। যদিও লাসা জ্বরে মৃত্যুর হার মাত্র এক শতাংশ। তবুও এই রোগ নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক ছড়াতে শুরু করেছে। অন্তঃসত্ত্বাদের মধ্যে লাসা জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুর হার সবচেয়ে বেশি বলে রিপোর্টে প্রকাশ।

কী এই লাসা জ্বর?

জানা যাচ্ছে, লাসা জ্বর অনেকটা ইবোলার (Ebola) মতো। খাবারসহ বিভিন্ন কারণে এই লাসা জ্বরে আক্রান্ত হতে পারেন। পশ্চিম আফ্রিকা সিরিয়া লিয়ন, লাইবেরিয়া, গিনি, নাইজেরিয়ায় লাসা জ্বর আঞ্চলিক অসুখে পরিণত হয়েছে। ১৯৬৯ সালে প্রথম লাসা জ্বর প্রকাশ্যে আসে। নাইজেরিয়ায় প্রথম ধরা পড়ে এই রোগ। তারপরই এর নামকরণ করা হয় লাসা জ্বর।

লাসা জ্বরের উপসর্গ কী?

লাসা জ্বর হলে জ্বরে আক্রান্ত হচ্ছেন রোগী। সেই সঙ্গে মাথা যন্ত্রণা,  শারীরিক দুর্বলতা দেখা দেয়। লাসা জ্বরে কেউ আক্রান্ত হলে, সেই ব্যক্তির চোখ, নাক, মুখ আক্রান্ত হওয়ার কথা। সেই সঙ্গে বমিও হবে।  লাসা জ্বরে আক্রান্ত হলে, কারও কারও স্নায়ুর সমস্যাও দেখা দিতে পারে। লাসা জ্বরে আক্রান্ত হলে, রোগ নির্ণয়ের ২ সপ্তাহের মধ্যে রোগীর মৃত্যু হতে পারে বলে আশঙ্কা।