Coronavirus Outbreak: করোনাভাইরাসের গেরো, আইরিশ প্রধানমন্ত্রীকে হোয়াইটহাউসের বৈঠকে নমস্কার জানালেন ডোনাল্ড ট্রাম্প
নমস্কারের ভঙ্গিতে ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: ANI)

ওয়াশিংটন, ১৩ মার্চকরোনার কাঁটায় সাহেবি কেতাকেও দূরে রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump) ও আইরিশ প্রাধানমন্ত্রী লিও ভারাদকর। ভারতীয় ঐতিহ্যের রাখলেন ভরসা। বৃহস্পতিবার হোয়াইটহাউসে এক সাক্ষাৎকারে পরস্পরকে নমস্কার জানালেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। এরপর দুজনেই ব্যাখ্যা হিসেবে বলেন, করোনাভাইরাসের যা বারবাড়ন্ত তাতে বর্তমানে এর প্রয়োজন রয়েছে। ওভাল অফিসের সাংবাদিক সম্মেলনে যখন তাঁদের কাছে জানতে চাওয়া হল পরস্পরকে তাঁরা কীভাবে অভিবাদন জানিয়েছেন, তখন হাতজোড় করে নমস্কারের ভঙ্গীতে দেখা যায় ডোনাল্ড ট্রাম্প ও লিও ভারদাকরকে। এরপর ভারদাকরকে পাশে বসিয়ে ট্রাম্প বলেন, “আজ আমরা হ্যান্ডশেক করিনি। আমরা দুজন দুজনের দিকে তাকিয়ে কী করতে চলেছি তা বললাম। বিষয়টি নিঃসন্দেহে অদ্ভুত।”

তখন আর এক সাংবাদিক জানতে চান তাঁরা যদি হ্যান্ড শেক করতেন, সাংবাদিকের বক্তব্য সম্পূর্ণ করার আগেই নমস্কারের ভঙ্গিতে হাত তোলেন লিউ ভারাদকর। এরপর প্রতি নমস্কার করতে দেখা যায় ডোনাল্ড ট্রাম্পকে। এই সময় ট্রাম্প বলেন, “সম্প্রতি আমি ভারত সফর করেছি। সেখানে কারোর সঙ্গে হ্যান্ডশেক করিনি। আর এটা সোজা, ভারতীয়রা এমনভাবেই অভিবাদন জানায়।” নমস্কারের ভঙ্গি করে সাংবাদিকদের দেখানোর সময় একথা বলেন ট্রাম্প। জাপানিজরা যেমন মাথা ঝুঁকিয়ে অভিবাদন জানায়। ট্রাম্প দুটো ভঙ্গিই ব্যবহার করেন। তবে এমন কাজ করে যে একটা অদ্ভুত অনুভূতি হয়েছে তা স্বীকারও করেন নেন মার্কিন প্রেসিডেন্ট। আরও পড়ুন-India's First COVID-19 Death: করোনায় মৃত বৃদ্ধের পরিজনরা সরকারি বিধিনিয়ম মানেনি, জানালো কেন্দ্র

এই সময় ভারাদকর সাংবাদিকদের বলেন, “আমি কখনওই তেমন বড়মাপের হ্যান্ড শেকার নই। আপনারা নিশ্চয় সেকথা জানেন। তবে রাজনীতিতে হ্যান্ড শেকের বিকল্প নেই। এদিকে এখন যদি কেউ এগিয়ে এসে হাই বললে মনে হয় তিনি অভিবাদন জানাতে ইচ্ছুক নন বা বড়ই অসভ্য প্রকৃতির ব্যক্তি। তবে এখন এগম আগামী কিছুদিন এমন ভাবতেও পারব না।” এদিকে বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে, করোনাভাইরাস নিয়ন্ত্রণযোগ্য মহামারী। এই মুহূর্তে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১২ লক্ষ ৫ হাজার ২৯৩ জন। মৃতের সংখ্যা চার হাজার ৬০০।