Swine Flue: চীন জুড়ে মাথাচারা দিয়েছে Swine Fever; মাথায় হাত শূকর চাষীদের
(Photo Credits: Mutinka/Pixabay)

বেজিং, ২রা অক্টোবর: চীন (China) জুড়ে মাথাচারা দিয়েছে আফ্রিকান Swine Fever। যার জেরে মৃত্যুর মুখে ঢলে পড়ছে হাজার হাজার শূকর (Pig)। সরকারীভাবে বিভিন্ন শূকর পালনকারী ফার্মগুলির (Farm) উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে, মাথায় হাত পড়ছে চীনের শূকর চাষীদের (Pig Farmar)। প্রায় ১ বছরেরও বেশি সময় ধরে সারা চীন জুড়ে ছড়িয়ে পড়ছে Swine Fever। চীনের শূকর চাষীরা ইতিমধ্যেই সতর্ক এই ভয়ানক বিপর্যয় নিয়ে। রোগটি এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে, যে এটিকে নির্মূল করা চীন সরকারের (China Government) জন্য রাজনৈতিক এবং অর্থনৈতিক দায়বদ্ধতায় পরিণত হয়েছে।

বিভিন্ন সরকারী দফতরে হত্তে দিয়ে দিয়ে শেষে হতাশ হয়ে পড়েন চীনের শূকর চাষী সান দায়ু (Sun Dawu)। ভয়ানক এই রোগে আক্রান্ত হয়ে মারা যায় তার বহু শূকর। আবেগমোথিত হয়ে সেই মৃত শূকরদের ছবি সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্ম (Social Networking Platform) 'ওয়েইবো'তে (Weibo) শেয়ার করেন তিনি। নিমেষেই সেই ছবির ভিউ দাঁড়ায় ১০ লক্ষ (10 Million)। যা স্থানীয় প্রশাসনকে প্রতিক্রিয়া জানিয়ে হস্তক্ষেপ করতে বাধ্য করে। প্রশাসন ওই মৃত শূকরগুলির দেহ সংরক্ষণ করে। নিষেধাজ্ঞা জারি করা হয় তার ফার্মের উপর। আরও পড়ুন- কাশ্মীরে উন্নয়নের কাজ শুরু হলেই পাকিস্তানের সব পরিকল্পনা নষ্ট হবে: বিদেশমন্ত্রী এস জয়শংকর

এরপর আট মাস পেরিয়ে গিয়েছে। তার পালিত পশুরা বর্তমানে সুস্থ্য-স্বাভাবিক। কিন্তু তাঁর ফার্মটির উপর থেকে এখনও সরকার আরোপিত নিষেধাজ্ঞা সরানো হয়নি। তাঁকে জানানো হয়েছে, আগামী বছরের ৬ মাস পেরিয়ে গেলে তবেই তিনি পশু বিক্রি করতে পারবেন বাজারে। তার পালিত পশুদের সাধারণ মানুষের জন্য হানিকারক বলে গণ্য করা হবে না। এই কারণেই চীনে শূকরের মাংস বিক্রি বছরের হিসেবে ৪০ শতাংশ কমে গিয়েছে। গত ৬ মাস ধরে দাম ও বেড়েছে লাগাম ছাড়া।