কাশ্মীরে উন্নয়নের কাজ শুরু হলেই পাকিস্তানের সব পরিকল্পনা নষ্ট হবে: বিদেশমন্ত্রী এস জয়শংকর
বিদেশমন্ত্রী এস জয়শংকর (Photo Credits: PTI)

ওয়াশিংটন, ২ অক্টোবর: একবার জম্মু ও কাশ্মীরে (Jammu and Kahmir) উন্নয়নের কাজ শুরু হলে ৭০ বছর ধরে করা পাকিস্তানের(Pakistan) সমস্ত পরিকল্পনা নষ্ট হয়ে যাবে। মঙ্গলবার ওয়াশিংটনে একটি আলোচনাসভায় একথা বলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর( S Jaishankar)। আলাচনাসভায় দর্শকদের দিকে ইঙ্গিত করে মন্ত্রী বলেন, কাশ্মীরে মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখার লক্ষ্য ভারতবিরোধী শক্তিকে দমিয়ে রাখা। কারণ এই ভারতবিরোধী শক্তিরা ইন্টারনেট এবং সোশাল মিডিয়ার অপব্যবহার করে ক্ষতি করে। আর কোনও প্রাণ যাতে না যায় সেটাও একটা কারণ।"

আমেরিকার শীর্ষ থিঙ্ক-ট্যাঙ্ক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ় (Centre for Strategic and International Studies)সেন্টারে ভারতের বিদেশ নীতি নিয়ে বক্তব্য রাখার পরে একটি প্রশ্নের জবাবে বিদেশ মন্ত্রী একথা বলেন। তিনি বলেন, "কাশ্মীরে বিভিন্ন প্রতিক্রিয়াশীল শক্তি রয়েছে। সেখানে ৭০ বছরেরও বেশি সময় ধরে কায়েমী স্বার্থ নির্মিত হয়েছে। স্থানীয় স্বার্থান্বেষী আগ্রহ রয়েছে। সীমান্তের ওদিকে স্বার্থান্বেষী আগ্রহ রয়েছে। যখন পরিস্থিতি স্থিতিশীলভাবে পরিবর্তিত হয় তখন সেখানে স্থানান্তরিত হওয়ার ঝুঁকি দেখা দিতে পারে। তাই খুব উল্লেখযোগ্যভাবে প্রতিক্রিয়া হবে।" তিনি আরও বলেন, "তবে আমরা যদি জম্মু ও কাশ্মীরের উন্নয়নকে বাস্তবায়িত করে পরিচালনা করি তবে বুঝতে পারছি যে গত ৭০ বছর ধরে পাকিস্তানিরা যা কিছু পরিকল্পনা করেছে তা ব্যর্থ হবে।" আরও পড়ুন: Gandhi Jayanti 2019: মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী: প্রকাশ্য শৌচমুক্ত দেশের ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

গত মাসে জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিকও (Jammu and Kashmir Governor Satya Pal Malik) একই কথা বলেন। তিনি সেসময় বলেছিলেন, "আমরা যদি জম্মু ও কাশ্মীরকে উন্নয়নের পথে নিয়ে যেতে সক্ষম হয়। তবে সেই দিন খুব বেশি দূরে নয় যখন পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা নিজেরাই আমাদের দিকে সরে আসবে।"