Russia: মহাকাশে আটকে যাত্রী, সুয়োজ এয়াক্রাফট পাঠাল রাশিয়া
Photo Credit (Twiter @katlinegrey)

MS-22 স্পেসক্রাফট, যার দায়িত্ব ছিল মহাকাশচারীদের পৃথিবীতে নিয়ে আসা। গত বছরে একটি ঘটনার জেরে সেই মহাকাশযানের কুলিং সিস্টেমে সমস্যা দেখা দেয়। যার জেরে বন্ধ হয়ে যায় অভিযান। ইন্টান্যাশন্যাল স্পেস স্টেশনে আটকে থাকতে হয় মহাকাশযাত্রীদের। এবার সেই যাত্রীদের পৃথিবীতে ফিরিয়ে আনতে আবারও একটি মহাকাশযান পাঠাল রাশিয়া। MS-23 নামে স্পেস এয়ারক্রাফটিকে কাজাকাস্তানের বৈকানুর লঞ্চ প্যাড থেকে লঞ্চ করা হয় শুক্রবার।

রাশিয়ার স্পেস এজেন্সী সংস্থা রসকসমস (Roscosmos )জানিয়েছে এবছরের সেপ্টেমবর মাসে ৩ জন যাত্রীকে ফিরয়ে আনবে মহাকাশে পাঠানো MS-23 স্পেসক্রাফট। এছাড়া ক্ষতিগ্রস্থ MS-22 স্পেসক্রাফটি মার্চের দিকে পৃথিবীতে অবতরন করবে বলে জানা গেছে।

রসকসমস(Roscosmos) এবং নাসা (NASA) উভয়েরই আশাঙ্কা,  মূলত মাইক্রোমিটিওরয়েডের আঘাতের কারনেই গত বছর MS-22 স্পেসক্রাফটিতে কুলিং সিস্টেমে সমস্যা হয়েছিল । উচ্চ গতিতে আসা পাথরখন্ডের প্রচন্ড আঘাতের জেরেই হয়তো ক্ষতিগ্রস্থ হতে পারে স্পেসক্রাফটের কুলিং সিস্টেম।

এরই পাশাপাশি একই ঘটনা ঘটেছে মহাকাশে পাঠানো কার্গো শিপ Progress MS21 এর ক্ষেত্রেও। গত সপ্তাহেই যা পৃথিবীর কক্ষপথ থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

কুলিং সিস্টেমে বিভ্রাটের জেরে নাসা এবং রসকসমসকে তাদের নির্ধারিত কর্মসূচী পিছোতে হয়েছে এবং স্পেস ওয়াকও বাতিল করতে হয়েছে।