Donald Trump: চলতি সপ্তাহে মার্কিন মুলুকে ১০ মিলিয়ন কোভিড টেস্ট সম্পূর্ণ হবে, সাংবাদিকদের বললেন ডোনাল্ড ট্রাম্প
করোনাভাইরাস (Photo Credits: Pixabay

ওয়াশিংটন, ১২ মে: মার্কিন মুলুকে করোনাভাইরাস টেস্ট অব্যাহত রয়েছে। চলতি সপ্তাহের হিসেব ধরলে সংখ্যাটা এক কোটি হবে। অর্থাৎ এক কোটি মানুষের কোভিড-১৯ টেস্ট হয়ে গিয়েছে। অন্য যেকোনও দেশের তুলনায় দ্বিগুণ টেস্ট এখানে হয়েছে। দক্ষিণ কোরিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, জাপান, সুইডেন, ফিনল্যান্ড বা অন্য কোনও দেশের তুলনায় আমেরিকা বেশি কোভিড-১৯ টেস্ট করিয়েছে। সোমবার সকালে সংখ্যাটি ছিল ৯ মিলিয়ন। অর্থাৎ দিন প্রতি ৩ লক্ষ কোভিড-১৯ টেস্ট হয়েছে। তিন সপ্তাহ আগে আমারসাধারণত প্রতিদিন দেড় লক্ষ কোভিড-১৯ টেস্টের বন্দোবস্ত করেছিলাম। এখন সেটা প্রতিদিন ৩ লক্ষ হয়েছে। ১০০ শতাংশ বেড়ে যাওয়ায় টেস্টের সংখ্যা বাড়বে। হোয়াইট হাউস থেকে সাংবাদিক সম্মেলনে একথাই বলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।

কোয়ারেন্টাইন ও লকডাউনের পরে সচল হতে চলেছে মার্কিন মুলুকের অর্থনীতি ও জনজীবন। সেজন্য ব্যাপক হারে করোনাভাইরাসের টেস্টে অবশ্য প্রয়োজনীয়। সংক্রমণ রুখতে আরও টেস্টের প্রয়োজন রয়েছে। তাই দেশের যেকোনও রাজ্য, এলাকা, উপজাতি অধ্যুষিত অঞ্চলের জন্য সবমিলিয়ে ১১ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করেছেন ট্রাম্প। আরও পড়ুন- Boris Johnson: ব্রিটেনে জুনের ১ তারিখ পর্যন্ত সক্রিয় লকডাউন, বললেন প্রধানমন্ত্রী বরিস জনসন

সোমবার সাংবাদিক সম্মেলনে করোনাভাইরাস সম্পর্কিত প্রশ্নে দুই মহিলা সাংবাদিকের সঙ্গে ট্রাম্পের উত্তপ্ত বাক্য বিনিময় হয়। এরপর হঠাৎ করেই সাংবাদিক সম্মেলন শেষ হয়ে যায়। যখন চিনা বংশোদ্ভূত জিয়াং ট্রাম্পকে বলেন, তিনি প্রায় কোভিডড-১৯ মহামারীকে গ্লোবাল রেস বলেন। কিন্তু কেন? সোজাসুজি সে প্রশ্নের উত্তর না দিয়ে ট্রাম্প ওই সাংবাদিককে বলেন, চিনকে গিয়ে একই প্রশ্ন করুন। এই রোগে সারা বিশ্বে মানুষ মরছে। তই চিনকেই আপনার প্রশ্ন করা উচিত। আমায় করবেন না। যখন তাদের এই প্রশ্ন করবেন, তখনা অস্বাভাবিক উত্তরও পেয়ে যাবেন। কেন আমাকেই আপনি এই প্রশ্ন করছেন?