North Korea Tested Hypersonic Missile: শব্দের চেয়ে পাঁচ গুণ গতির ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া
Missile (Photo Credits: IANS|Representational Image)

সিওল, ২৯ সেপ্টেম্বর: হাইপারসনিক গ্লাইডিং ক্ষেপণাস্ত্রের (Hypersonic Gliding Missile) পরীক্ষা চালাল উত্তর কোরিয়া (North Korea)। বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই খবর জানিয়েছে। জানা গিয়েছে, স্থানীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে উত্তর কোরিয়ার পাহাড়ি এলাকা জাগাং প্রদেশ থেকে এই পরীক্ষা চালানো হয়। সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, মঙ্গলবারের উৎক্ষেপণ ছিল কৌশলগত তাৎপর্যপূর্ণ। যেহেতু উত্তর তার প্রতিরক্ষা ক্ষমতা হাজার গুণ বাড়াতে চায়। সেই হিসেবে এই ক্ষেপনাস্ত্র পরীক্ষা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচ গুণ গতিতে চলে। যার কারণে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার কাজ কঠিন হয়ে যায়। কয়েকদিন আগেই দীর্ঘ পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এই ক্রুজ ক্ষেপণাস্ত্রে পারমাণবিক ওয়ারহেড বহন করা যাবে। আরও পড়ুন: Afghanistan: নিষিদ্ধ, কাবুল বিশ্ববিদ্যালয়ে বন্ধ মহিলাদের পড়াশোনা, ট্যুইট তালিবান ঘনিষ্ঠ উপাচার্যর

তার আগে ১৫ সেপ্টেম্বর উত্তর ও দক্ষিণ কোরিয়া, উভয় দেশেই পরীক্ষামূলকভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। দু্ই প্রতিদ্বন্দ্বী দেশই ক্রমেই অত্যাধুনিক অস্ত্র উৎপাদন করে চলছে ও নিজেদের মধ্যে অস্ত্র সম্ভার বাড়ানোর প্রতিযোগিতা শুরু করেছে। এদিকে, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার ঠিক আগেই উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত রাষ্ট্রসংঘে বলেছেন, আত্মরক্ষার খাতিরে পিয়ংইংয়ের অস্ত্র পরীক্ষার অধিকার কেউ অস্বীকার করতে পারে না।