Mount Everest Height: ৮৮৪৮.১৩ মিটার নয়, মাউন্ট এভারেস্টের উচ্চতা ৪ মিটার কম
মাউন্ট এভারেস্ট

তিব্বত, ২৮ মে: মাউন্ট এভারেস্টের (Mount Everest) উচ্চতা মাপল চিন (China)। নেপাল (Nepal) মাউন্ট এভারেস্টের উচ্চতা মেপে বলেছিল ৮৮৪৮.১৩ মিটার। এবার ২৭ দিন ধরে মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপতে সার্ভে চালাল চিন। তিব্বতের (Tibet) দিক থেকে চিনের একটি আট সদস্যের দল এভারেস্টের উচ্চতা মাপে। চিনের সেই দল জানিয়েছে, এভারেস্টের উচ্চতা চার মিটার কমে গিয়েছে। এভারেস্টের উচ্চতা এখন ৮৮৪৪.৪৩ মিটার। চিন জানিয়েছে, নেপাল এভারেস্টের উচ্চতা মেপে যে তথ্য দিয়েছিল সেটি ভুল ছিল।

বুধবার একটি চিনা সমীক্ষা দল বিশ্বের দীর্ঘতম পর্বতের সঠিক উচ্চতা অনুধাবন করতে তিব্বত হয়ে মাউন্ট এভারেস্টে পৌঁছেছে। চিনের পরিমাপ অনুসারে, এভারেস্টের উচ্চতা ৮৮৪৪.৪৩ মিটার যা নেপালের গণনার চেয়ে চার মিটার কম। ১ মে এভারেস্টের উচ্চতা নতুন করে মাপতে বিশ্বের সর্বোচ্চ শিখরে উঠতে শুরু করে চিনা সমীক্ষা দলটি। আরও পড়ুন: 'Spy' Pigeon: নিয়ন্ত্রণরেখা পেরিয়ে উড়ে আাসা পায়রা তাঁর পোষ্য, শান্তির দূতকে ফিরে পেতে নরেন্দ্র মোদির কাছে আবেদন করলেন পাকিস্তানের বাসিন্দা

চিনের একটি সংবাদ সংস্থা জানিয়েছে, এই ইভেন্টটি বিশ্বের সর্বোচ্চ শিখরের উচ্চতা মাপার জন্য চিনা মিশনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে চিহ্নিত হয়েছে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এর কারণে প্রকৃতির বিষয়ে মানবিক জ্ঞান বৃদ্ধি পাবে এবং বৈজ্ঞানিক বিকাশ বৃদ্ধিতে সহায়তা করবে।

এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা মাপা হয়েছিল। প্রথমবার উচ্চতা বলা হয়েছিল ৮৮৪৮.১৩ মিটার। ২০০৫ সালে বলা হয় ৮৮৪৮.৪৩ মিটার। চিনের আট সদস্যের দলটি এভারেস্টের চূড়ায় ছিল ১৫০ মিনিট। এটাও একটা রেকর্ড হয়ে থাকল। এভারেস্টের চূড়ায় ২০ বর্গ মিটার জায়গায় মার্ক করে ফিরেছে চিনের এই দলটি।