Lebanon: লেবাননের রাজধানী বেইরুটে ভয়াবহ বিস্ফোরণে মৃত ৭৩, আহত অগুন্তি
বেইরুটে বিস্ফোরণ (Photo Credits: Twitter)

বেইরুট, ৫ আগস্ট: ভয়াবহ জোড়া বিস্ফোরণে কেঁপে গেল লেবাননের (Lebanon) রাজধানী বেইরুট। এই ঘটনায় এখনও পর্যন্ত ৭৩ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা প্রায় আড়াই হাজার। ২০০৫ সালে খুন হওয়া লেবাননের প্রাক্তন প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যা মামলায় বিচারের রায় ঘোষণার ঠিক আগেই ঘটল এই বিস্ফোরণ। অনেকেই মনে করছেন মঙ্গলবার রাতের বিস্ফোরণের সঙ্গে ওই ঘটনার সম্পর্ক রয়েছ। যদিও লেবাননের বর্তমান প্রধানমন্ত্রী এমন কোনও সম্ভাবনার কথা জানাননি। বন্দর এলাকার একটি গুদামেই ঘটে বিস্ফোরণ প্রথমে মনে হয়েছিল একটি বিস্ফোরণ ঘটেছে। কিন্তু পরে আকাশের দিকে ঘন ধোঁয়ার কুণ্ডলি দেখে বোঝা যায়, পর পর দুটি বিস্ফোরণ হয়েছে।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান জানিয়েছেন, এই ঘটনায় নিহত হয়েছেন কমপক্ষে ৭৩ জন। আহত হয়েছেন প্রায় আড়াই হাজার মানুষ। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। অন্য দিকে, বিস্ফোরণে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বুধবার জাতীয় শোক দিবসের ঘোষণা করেছেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব। যে জায়গায় বিস্ফোরণ হয়েছে সেখানে বেশ কয়েকটি বহুতল ভেঙে পড়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়েছেন অনেকেই। তবে বিস্ফোরণের কারণ সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি। তবে সে দেশের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রীর দাবি, অ্যামোনিয়াম নাইট্রেট থেকেই এই বিস্ফোরণ হয়েছে। এদিকে বিস্ফোরণের প্রকৃত উৎস কী তা খতিয়ে দেখছে পুলিশ। মঙ্গলবার লেবাননের স্থানীয় সময় বিকেল পাঁচটা আর ভারতীয় সময় রাত নটা নাগাদ বিস্ফোরণের ঘটনা ঘটে।

এরপর মধ্যরাতে জারির উদ্দেশে ভাষণ দেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব। তিনি রীতিমতো হুঙ্কার ছেড়ে বলেন, “দোষীদের কোনও ভাবে রেয়াত করা হবে না। সর্বনাশা বিপর্যয় যারা ঘটিয়েছে, তাদের চরম মাশুল চুকোতে হবে।” দিয়াব বলেন, “বিস্ফোরণে শহিদ ও জখমদের কাছে এটা প্রধানমন্ত্রী হিসেবে আমার প্রতিশ্রুতি। জাতীয় অঙ্গীকারও বলতে পারেন। আমি এর শেষ দেখে ছাড়ব।”

বেইরুট সমুদ্র বন্দরের আশেপাশের কোনও এলাকায় বিস্ফোরণটি ঘটলেও এর অভিঘাত ছড়িয়েছে বহুদূর। কয়েক কিলোমিটার দূর পর্যন্ত ঘরবাড়ির কাচ ভেঙে গেছে। আশপাশের সমস্ত দোকান ধ্বংস হয়েছে। বিভিন্ন ছবি ও ভিডিওয় দেখা গেছে, রক্তাক্ত অবস্থায় ছুটছেন মানুষজন। বাচ্চারাও আছে। গোটা এলাকায় অসংখ্য গাড়ি দগ্ধ হয়ে গেছে। রাস্তায় পড়ে রয়েছে ধ্বংসের চিহ্ন। অ্যাম্বুল্যান্স ছুটোছুটি করতে থাকে ঘটনার পরেই। গোটা এলাকা ঘিরে ফেলে নিরাপত্তাবাহিনী। লেবাননে অবস্থিতি ভারতীয় দূতাবাসের তরফেও সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে।