Coronavirus Outbreak: এবার করোনার গ্রাসে ইরাক ও ওমান,  প্রথম আক্রান্তের খবর মিলল
করোনা ভাইরাস (Photo Credits: IANS)

মাসকট ও বাগদাদ, ২৫ ফেব্রুয়ারি: দিন যত এগোচ্ছে ততই বায়ো সন্ত্রাসের চেহারা নিচ্ছে করোনাভাইরাস (coronavirus)। চিন মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। একইভাবে প্রতিবেশী দেশগুলির অবস্থাও সঙ্গীন। রবিবারই ইরান সীমান্ত সিল করে দিয়েছে পাকিস্তান। বালোচ প্রদেশ লাগোয়া ইরান সীমান্ত থেকে করোনা আক্রান্তের প্রাদুর্ভাব পাকিস্তানে না চলে আসে সেই জন্যই এমন বন্দোবস্ত নেওয়া হয়েছে। এরই মধ্যে করোনার থাবা. চলে এল মধ্যপ্রাচ্যের ওমান ও ইরাক (Iraq)। সোমবার মধ্যপ্রাচ্যের এই দুই দেশে এই প্রথম মারণ করোনাভাইরাস সংক্রমণের ঘটনা সামনে এসেছে। দক্ষিণ ইরাকের নজফ শহরে এক ব্যক্তির শরীরে করোনাভাইরাস পাওয়া গিয়েছে। আক্রান্ত ব্যক্তি ইরানের নাগরিক। পড়াশোনার জন্য তিনি এ দেশে এসেছেন।

অন্যদিকে, ওমানে প্রথম দিনই ২ জন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। আক্রান্ত দুই মহিলা সম্প্রতি ইরান থেকে ফিরেছেন। যার জেরে ইরানের সঙ্গে উড়ান চলাচল অবিলম্বে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ওমানের সরকার। ইরান থেকে বহু মানুষ ইরাকে তীর্থ এবং ধর্মীয় পড়াশোনার জন্য আসেন। আর চিনের বাইরে ইরানে এখনও পর্যন্ত করোনাভাইরাসে সবথেকে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। গত সপ্তাহে ইরানে প্রথম করোনাভাইরাসের খবর জানাজানি হয়। তার পর থেকে সে দেশে এখনও পর্যন্ত এই মারণ ভাইরাসের বলি হয়েছেন কমপক্ষে ১২ জন। ইরান থেকেই ইরাক এবং ওমানে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে। যার জেরে ওমানের মতো ইরাক সরকারের তরফে ইরানে যাওয়া এবং সেখান থেকে ফেরার ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে। আরও পড়ুন-COVID-19: করোনাভাইরাসের মারণ কামড়ে ত্রস্ত পাকিস্তান, সংক্রমণ প্রতিরোধে ইরান সীমান্ত সিল করল

এদিকে করোনাভাইরাসের প্রাবল্যে বিশ্বজুড়ে মৃত্যু মিছিল চলেছে। সেই করোনা আতঙ্ক কমাতেই সাময়িকবাবে ইরান পাকিস্তান সীমান্ত বন্ধ করে দেওয়া হল। ইতিমধ্যেই বালোচিস্তানের সীমান্ত শহর তাফতানে একটি অস্থায়ী হাসপাতাল তৈরি হয়েছে। তাঁবু চলবে এই হাসপাতাল, সেখানে রয়েছে ১০০ বেড। মূলত করোনাভাইরাস সংক্রান্ত পরিস্থিতি সামাল দিতেই বিপর্যয় মোকাবিল দপ্তর এই উদ্যোগ নিয়েছে। যাঁরাই সীমান্ত পেরিয়ে ইরান থেকে পাকিস্তানে ঢুকছেন, তাঁদের প্রত্যেকেরই স্ক্রিনিং করা চলছে। এই পরিস্থিতিতে সড়ক পথে পাকিস্তান থেকে ইরানে বা ইরান থেকে পাকিস্তানে তীর্থযাত্রী যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করেছে ইসলামাবাদ।