Iranian Filmmaker Mohammad Rasoulof Sentenced: ইরানি পরিচালক মহম্মদ রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড, জানুন কারণ
Iranian Filmmaker Mohammad Rasoulof (Photo Credit: @LaAventuraCine/ X)

ইরানের জনপ্রিয় পরিচালক মহম্মদ রাসুলফকে (Mohammad Rasoulof) আট বছরের কারাদণ্ড দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী বাবাক পাকনিয়া (Babak Paknia)। এক্স-এ (পূর্বে টুইটার) একটি বিবৃতিতে বাবাক বিস্তারিত জানিয়েছেন যে ইরানের ইসলামী বিপ্লব আদালত রাসুলফকে আট বছরের কারাদণ্ড, বেত্রাঘাত, জরিমানা এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার আদেশ দিয়েছে। পাকনিয়া নিশ্চিত করেছে যে এই রায়টি একটি আপিল আদালতে বহাল রাখা হয়েছে এবং এখন এটি কার্যকর হওয়ার অপেক্ষায় রয়েছে। আইনজীবী আরও যোগ করেছেন যে রাসুলফের প্রতিবাদের প্রকাশ্য ঘোষণা এবং চলচ্চিত্র-ডকুমেন্টারি প্রযোজনায় তার জড়িত থাকার বিষয়টি এই সাজার প্রাথমিক ভিত্তি হিসাবে উদ্ধৃত করা হয়েছে। আদালত এসব কর্মকাণ্ডকে দেশের নিরাপত্তা বিঘ্নিত করার উদাহরণ হিসেবে ব্যাখ্যা করেছে। Iraq Criminalizes Same-Sex Relationships: ইরাকে অপরাধ হিসেবে গণ্য হল সমকামী সম্পর্ক, শাস্তি ১৫ বছরের কারাদণ্ড

ইরানি কর্তৃপক্ষ রাসুলফের উপর তার সর্বশেষ সিনেমা 'The Seed of the Sacred Fig' কান চলচ্চিত্র উৎসব থেকে প্রত্যাহারের জন্য উল্লেখযোগ্য চাপ দেওয়ার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে সিনেমা প্রযোজকদের হয়রানি এবং অভিনেতাদের জিজ্ঞাসাবাদের জন্য তলব করা, তাদের দেশ ত্যাগ নিষিদ্ধ করার মতো নানা সমস্যার মুখে পড়তে হয়। মানবাধিকার আইনজীবী পাকনিয়া এর আগে এক্স-এ একটি পোস্টে বলেছিলেন যে কর্তৃপক্ষ এই সিনেমার এর সাথে জড়িত বিভিন্ন অভিনেতা এবং প্রযোজকদের তলব ও জিজ্ঞাসাবাদ করেছে। তিনি আরও যোগ করেছেন যে ইরানী কর্তৃপক্ষ রাসুলফকে কান থেকে সিনেমা প্রত্যাহার করতে রাজি করানোর জন্য তাদের উপর চাপ প্রয়োগ করছে।

ভ্যারাইটির মতে, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আবাদানে একটি ভবন ধসের কারণে শুরু হওয়া বিক্ষোভের সময় ইরানি নিরাপত্তা বাহিনীকে অস্ত্র ব্যবহার থেকে বিরত থাকার আহ্বান জানানোর আবেদনের পরে ২০২২ সালের জুলাইয়ে ইরানি কর্তৃপক্ষ রাসুলফকে আটক করেছিল। স্বাস্থ্যগত উদ্বেগের কারণে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে তাকে মুক্তি দেওয়া হয়। এর আগে ইরানি কর্তৃপক্ষ ২০২০ সালে রাসুলফকে বার্লিনালে যোগ দিতে নিষেধ করে। ওই অনুষ্ঠানে তার মেয়ে বারান রাসুলফ, যিনি 'There Is No Evil'-এ অভিনয়ের জন্য গোল্ডেন বিয়ার পুরস্কার পান। এর আগের বছরের মে মাসে কান চলচ্চিত্র উৎসবের 'Un Certain Regard' জুরির সদস্য হিসেবে রাসুলফকে ইরান ত্যাগ করতে নিষেধ করা হয়।