Neera Tanden: হোয়াইট হাউসের মুখ্য উপদেষ্টা হিসেবে নিযুক্ত ভারতীয় বংশোদ্ভূত নীরা ট্যান্ডন
ভারতীয় বংশোদ্ভূত নীরা ট্যান্ডন (Photo Credits: Twitter)

ওয়াশিংটন, ১৫ মে: জো বাইডেনের (Joe Biden) সরকারে জায়গা করে নিলেন আরও এক ইন্দো-আমেরিকান (Indo-American) নারী নীরা ট্যান্ডন (Neera Tanden)। হোয়াইট হাউসের মুখ্য উপদেষ্টা হিসেবে নিযুক্ত করা হল তাঁকে। একের পর এক ভারতীয় বংশোদ্ভূতরা জায়গা করে নিচ্ছেন হোয়াইট হাউসে (White House)। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস থেকে শুরু করে নীরা ট্যান্ডন। ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের দেওয়া হচ্ছে গুরুত্বপূর্ণ পদও।

হোয়াইট হাউসের ‘অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট’-র ডিরেক্টর পদে নির্বাচিত হওয়ার আগেই মনোনয়ন তুলে নেন তিনি। তার ২ মাস পরই হোয়াইট হাউসের মুখ্য উপদেষ্টা হিসেবে নিযুক্ত হলেন তিনি। ৫০ বছর বয়সী নীরা আগামী সোমবার থেকে হোয়াইট হাউসের দায়িত্ব নেবেন । আরও পড়ুন, কোভিশিল্ডের দু'টি ডোজের ব্যবধান বদলে সমর্থন বাইডেনের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউসির

ইউএস ডিজিটাল সার্ভিসের পর্যালোচনা এবং সুপ্রিম কোর্টে অ্যাফোর্ডএবেল কেয়ার আইনটি বন্ধ করার দাবিতে রিপাবলিকান মামলা মোকদ্দমার বিষয়ে বিবেচনা করার দায়িত্ব ন্যস্ত হয়েছে তাঁর ওপর।। নীরা বর্তমানে সেন্টার ফর আমেরিকান প্রোগ্রেস (CAP)–এর চিফ এগজিকিউটিভ। ক্যাপ-র প্রতিষ্ঠাতা ও ডিরেক্টর জন পোডেস্টা জানান,"নীরার বুদ্ধি, ধৈর্য্য এবং রাজনৈতিক বিচক্ষণতা বাইডেন প্রশাসনের একটি সম্পদ"।

নীরার প্রশংসায় তিনি আরও বলেছেন, কয়েক কোটি আমেরিকানকে টিকা দেওয়া থেকে করোনভাইরাস মহামারী, অর্থনৈতিক ত্রাণ সরবরাহ করা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অ্যাফোর্ডএবেল কেয়ার আইনকে জোরদার করা থেকে শুরু করে অসংখ্য চ্যালেঞ্জ মোকাবিলায় উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। যারফলে হোয়াইট হাউস উন্নতির সম্মুখীন হতে পেরেছে।

এর আগে,  নীরা ওবামা-বাইডেনের প্রেসিডেন্ট প্রচারের জন্য দেশীয় নীতি পরিচালনার কাজ করেছেন। যেখানে তিনি সমস্ত অভ্যন্তরীণ নীতি প্রস্তাবগুলি পরিচালনা করেছিলেন। এক সময় হিলারি ক্লিন্টনেরও ঘনিষ্ঠ ছিলেন তিনি।