Covishield: কোভিশিল্ডের দু'টি ডোজের ব্যবধান বদলে সমর্থন বাইডেনের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউসির
মার্কিন চিকিৎসা বিশেষজ্ঞ ডক্টর অ্যান্টনি ফাউসি (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ১৪ মে: কোভিশিল্ডের (Covishield) দু'টি ডোজের মধ্যে ব্যবধানের বদলকে সমর্থন জানালেন জো বাইডেনের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউসি (Dr. Anthony Fauci)। তিনি জানান, ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক কোভিশিল্ডের দু'টি ডোজের মধ্যে যে সময়সীমা বাড়িয়েছে, তা 'যুক্তিসম্মত পদক্ষেপ' বলে মত তাঁর।

গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, কোভিশিল্ডের দু'টি ডোজের মধ্যে সময়ের ব্যবধান দেওয়া হবে ১২ থেকে ১৬ সপ্তাহ। যা প্রথমে ছিল ৪ সপ্তাহ। পরে বাড়িয়ে করা হয় ৬-৮ সপ্তাহ। তাঁদের যুক্তি, এই সময়ের ব্যবধানে টিকার কার্যক্ষমতা বৃদ্ধি পাবে। এরপরই প্রশ্ন ওঠে যাঁরা ইতিমধ্যে কম সময়ের ব্যবধানে ভ্যাকসিনের ২টি ডোজ গ্রহণ করেছে তাদের কী হবে? আবার বিশেষজ্ঞ মহলের অনেকের দাবি, ভ্যাকসিনের আকাল মেটাতে কেন্দ্রের এই পদক্ষেপ। আরও পড়ুন, আতঙ্ক জিইয়ে রইল, দেশজুড়ে একদিনে করোনায় আক্রান্ত ৩,৪৩,১৪৪ জন

যদিও এই মত উড়িয়ে দিয়ে কেন্দ্রের যুক্তিতে সায় দিয়েছেন জো বাইডেনের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউসি। তিনি বলেন,"এই সময়ে দাঁড়িয়ে কেন্দ্রের লক্ষ্য হওয়া উচিত যত দ্রুত সংখ্যক দেশের মানুষ যেন ভ্যাকসিন পেয়ে যান।" তাঁর আরও যুক্তি,"প্রথম ডোজ নেওয়ার পর ব্যবধান যত বাড়বে, ততই এফিকেসি বাড়বে। ভ্যাকসিনের সঙ্কট মেটাতে কেন্দ্র এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করি না।"

কেন্দ্রের কোভিশিল্ডের দু'টি ডোজের মধ্যে সময়ের ব্যবধানের ১২ থেকে ১৬ সপ্তাহ সময়সীমা বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করেন সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা। তবে কোভ্যাক্সিনের ক্ষেত্রে দুই ডোজের ব্যবধান ২৮ দিনই থাকছে।