Kulbhushan Jadhav Granted Second Consular Access: কুলভূষণ যাদবকে দ্বিতীয় কনসুলার অ্যাক্সেস দিল পাকিস্তান
কুলভূষণ যাদব (Photo Credit: PTI)

ইসলামাবাদ, ১৬ জুলাই: কুলভূষণ যাদবকে (Kulbhushan Jadhav) দ্বিতীয় কনসুলার অ্যাক্সেস (Consular Access) দিল পাকিস্তান (Pakistan) সরকার। পাকিস্তান সম্প্রতি দাবি করে যে কুলভূষণ তাঁর মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনা করার আর্জি জানাতে চায় না। এরপরই ইসলামাবাদের মুখোশ খুলতে উঠে পড়ে লাগে ভারত। নিঃশর্ত ভাবে কুলভূষণের কাছে কনসুলার অ্যাকসেস চাই ভারত।

৮ জুলাই পাকিস্তান বলেন, মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত অফিসার কুলভূষণ যাদব তাঁর সাজা ও দোষী সাব্যস্ত হওয়ার রায় পুনর্বিবেচনার জন্য আবেদন করতে অস্বীকার করেছেন। পাকিস্তানের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এই দাবি করেন। তিনি বলেন, সাজা পর্যালোচনার জন্য আবেদন করার জন্য কুলযভূষণ যাদবকে বলা হয়েছিল। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন, পরিবর্তে প্রাণভিক্ষার আবেদনের সিদ্ধান্ত নিয়েছেন। আরও পড়ুন: Kulbhushan Jadhav Case: মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার জন্য আবেদন করতে রাজি নন কুলভূষণ যাদব, দাবি পাকিস্তানের

পাকিস্তানের অভিযোগ, "বালুচিস্তান থেকে চরবৃত্তির অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। ইরান থেকে অবৈধ ভাবে পাকিস্তানে অনুপ্রবেশ করেছিলেন কুলভূষণ যাদব।" ভারতের তরফে সেই অভিযোগ নস্যাৎ করে বলা হয়েছে, ইরানের চাবাহার বন্দরে ব্যবসা করতেন কুলভূষণ। সেখান থেকেই তাঁকে গ্রেপ্তার করে পাকিস্তান। ইতিমধ্যে পাকিস্তানের সামরিক আদালত ২০১৭ সালে এই ভারতীয় নাগরিককে মৃত্যুদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশের বিরোধিতা করে আন্তর্জাতিক ন্যায় আদালত মেল দ্বারস্থ হয়েছিল নয়াদিল্লি। সেই আবেদনে রায় ভারতের পক্ষেই গিয়েছিল। স্থগিত করা হয়েছে কুলভূষণের মৃত্যুদণ্ড।