Gita Gopinath: হার্ভার্ডে ফিরছেন না, আইএমএফ-র উচ্চ পদে বসছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ গীতা গোপীনাথ
Gita Gopinath (Photo: ANI)

ওয়াশিংটন, ৩ ডিসেম্বর: আরও উচ্চ পদে বসতে চলেছেন ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের (International Monetary Fund) প্রধান অর্থনীতিবিদ ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ গীতা গোপীনাথ (Gita Gopinath )। আগামী মাসে এই সংস্থার সেকেন্ড ইন কমান্ড হবেন তিনি। গীতা ভারতে জন্মগ্রহণ করেছেন, তবে তিনি বর্তমানে মার্কিন নাগরিক। বৃহস্পতিবার আইএমএফ ঘোষণা করেছে, গোপীনাথ প্রথম ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ( First Deputy Managing Director) হিসেবে জিওফ্রে ওকামোটোর (Geoffrey Okamoto) স্থলাভিষিক্ত হবেন। যিনি আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভার অধীনে কাজ করছেন। প্রথমবার দুই মহিলা এই সংস্থার শীর্ষ ভূমিকা পালন করেছেন।

গোপীনাথের আরও উচ্চ পদে যাওয়াকে 'সঠিক সময়ে সঠিক ব্যক্তি' বলে অভিহিত করেন জর্জিভা। এক বিবৃতিতে তিনি বলেছেন, "অতিমারি আমাদের সদস্য দেশগুলিকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। আমি বিশ্বাস করি যে গীতা বিশ্বের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদদের মধ্যে একজন হিসেবে স্বীকৃত। আমাদের এখন যা প্রয়োজন, সেই দক্ষতা রয়েছে তাঁর।"

আরও পড়ুন: Omicron: দক্ষিণ আফ্রিকায় হু হু করে বাড়ছে ওমিক্রন, বিশ্বের ২৪টি দেশে থাবা করোনার এই প্রজাতির

৪৯ বছর বয়সী গীতা গোপীনাথ ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ। গীতার জন্ম হয় ভারতের মহীশূরে। গীতা ভারতেই পড়াশোনা করেন। প্রথমে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেন। এরপর দিল্লি স্কুল অব ইকোনমিক্স এবং ইউনিভার্সিটি অব ওয়াশিংটন থেকে এমএ ডিগ্রি পান। ২০০১ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি করেন। ওই বছরই তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে যোগ দেন। পরে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড ইকোনমিক্সে জন জাওয়ানস্ট্রা প্রফেসর হন। ২০১৮ সালে ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের প্রধান অর্থনীতিবিদ হিসেবে যোগ দেন গীতা গোপীনাথ। আগামী জানুয়ারিতেই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পেশায় তাঁর ফিরে যাওয়ার কথা ছিল। যদিও, এখন আর সেটা হচ্ছে না।